গাংনীতে মিষ্টি আলুর চাষে বাম্পার ফলন

গাংনী প্রতিনিধি প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৩:৪৩ পিএম
গাংনীতে মিষ্টি আলুর চাষে বাম্পার ফলন

মিষ্টি আলু (মওয়া আলু) খেতে খুব মজা লাগে, খরচ কম ফলন বেশি, লাভের অংশ বেশি। মেহেরপুরের গাংনী উপজেলায় এবার মিষ্টি আলুর চাষ করা হচ্ছে। আমাদের দেশে দুই ধরনের মিষ্টি আলুর চাষ হয়ে থাকে একটা সাদা আলু আর একটা লাল আলু। তবে লাল আলুর সাধটা অনেক বেশী এবং দামও বেশী। এই আলুর লতা গরুর খাবার এর জন্য খুব উপকারী। অল্প খরচে বেশী লাভের আশায় এবার চাষিরা মিষ্টি আলুর চাষ করছে। যে কোন পতিত জমিতে এই আলুর আবাদ করা যায়। এবার মহাম্মদপুর গ্রামে নিমতলার মাঠে মিষ্টি আলুর চাষ করা হচ্ছে  প্রায় ৩০ থেকে ৩৫ বিঘা পর্যন্ত।

মহাম্মদপুর মাঠের চাষি মাঝারুল ইসলাম বলেন, ১ বিঘা জমিতে খরচ হবে প্রায় ১৫  হাজার টাকা, তবে বিঘা প্রতি আলুর ফলন হয় ৮০ থেকে ৯০ মন, প্রতি মন বিক্রি হয় ৬০০ থেকে ৭০০ টাকা মন যাহা এক বিঘা জমিতে ৪৫ থেকে ৫০ হাজার টাকা আয় হয়। এই ফসলটা সাড়ে ৩ মাস থেকে ৪ মাস পরে তুলে বিক্রি করা যায়। অল্প সময়ের মধ্যে আলু চাষ করে অনেক টাকা আয় করা যায়। যার ফলে এবার আমাদের মাঠে বেশি পরিমাণে মিষ্টি আলুর চাষ করছে চাষিরা তবে কৃষি বিভাগ যদি আমাদের কে আরো সহায়তা, পরামর্শ দিতো তাহলে আমাদের এলাকার আরো চাষীরা উদ্বুদ্ধ হয়ে বেশি পরিমাণ মিষ্টি আলু চাষ করতো।

মিষ্টি আলু চাষের ব্যাপারে গাংনী উপজেলা  কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মোহায়মেন আক্তার বলেন, গাংনী উপজেলায় এবার ২৫ হেক্টর জমিতে মিষ্টি আলুর চাষ করা হয়েছে আমরা আগামীতে উপজেলার প্রতিটি গ্রামে যাতে করে মিষ্টি আলুর চাষ করা হয় সেই ব্যাপারে চাষিদের উদ্বুদ্ধ করা হবে। কারণ অল্প খরচে বেশী ফলন ও লাভ করা যায়।

কেএস