ধর্ণাঢ্যরা পেলেন আশ্রয়ণ ঘর, ভূমিহীনরা বঞ্চিত

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩, ০৫:২৯ পিএম
ধর্ণাঢ্যরা পেলেন আশ্রয়ণ ঘর, ভূমিহীনরা বঞ্চিত

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় দক্ষিণ নওপাড়া মন্নাহার পুকুর পাড়ে ৭ জন ধর্ণাঢ্য পরিবারকে আশ্রয়ন প্রকল্পের বাড়ি প্রদান করার অভিযোগ উঠেছে। এসব ধর্ণাঢ্য পরিবারদের মাঝে সরকারি বাড়ি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের আশ্রয়ণ প্রকল্পের সুনাম নষ্ট হচ্ছে।

এ বিষয়ে গত (১১ এপ্রিল) মঙ্গলবার দুপুরে জাকির হোসেন নামে এক সচেতন ব্যক্তি এলাকাবাসিদের পক্ষে সেই ধর্ণাঢ্য পরিবার গুলোর কাছ থেকে বাড়িগুলো ফেরত নিয়ে ঘর বঞ্চিত অসহায় ভূমিহীন আশ্রয়হীনদের  বাড়িগুলো পূর্ণবাসন করার জন্য পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারের বরাবরে অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা যায়, আশ্রয়ণ প্রকল্প-১ এর আওতায় নওপাড়া মন্নাহার পুকুরে ৫০টি ঘর বরাদ্দ দিয়ে ঘর হস্তান্তর করে সরকার। তবে সেখানে ৭টি পরিবার ধর্ণাঢ্য হওয়ার পরেও তাদের বাড়ি দেয়ায় সেই এলাকার সাধারণ মানুষ ফুঁসে উঠেছে। এতে বঞ্ছিত হয়েছে অসহায় ভূমিহীন প্রকৃত আশ্রয়হীন পরিবারগুলো।

ঘরপ্রাপ্ত ধর্ণাঢ্য ব্যক্তিরা হলেন, আজিজুর  রহমান ৩বিঘা জমির মালিক তিনিসহ তার ৪ ছেলের নামে রয়েছে ৫টি আশ্রয়ণ প্রকল্পের বাড়ি। সেই সঙ্গে আলম নামে এক ব্যক্তি একবিঘা জমির মালিক হয়েও নিয়েছেন একটি বাড়ি, আমিনুল ইসলাম নামে এক ব্যক্তি একবিঘা জমির মালিক সেও একটি বাড়ি নিয়েছেন।

এ বিষয়ে ১১ বৈরচুনা ইউনিয়ন চেয়ারম্যান টেলিনা সরকার হিমু বলেন, এই সরকারি বাড়িগুলো গরিব অসহায় যাদের জমি  ও ঘর বাড়ি নাই তাদের জন্যে, ধনী বা জায়গা জমির মালিকদের জন্য নয়। দেখি কি করা যায়।

এ বিষয়ে ঘরপ্রাপ্ত আজিজুর রহমান, আলম ও আমিনুল জানান, আমাদের জমি আছে ঠিক আছে স্বীকার করছি। আমরা আমাদের জমিগুলো অন্য জনের নামে লিখে দিয়েছি।

এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শাহারিয়ার নজির বলেন, যাদের জমি আছে তাদের বাড়ি দেয়ার কোন প্রশ্নই উঠে না। আমাদের কাছে নির্দেশনা এসেছে যারা ধর্ণাঢ্য ব্যক্তি জায়গা জমি আছে তাদের সরকারি ঘরবাড়ি গুলো ফেরত নিয়ে আশ্রয়নহীনদের প্রদান করা হবে।

এআরএস