কুমিল্লা শিক্ষা বোর্ডে কমেছে পাশের হার ও জিপিএ

জহিরুল হক রাসেল, কুমিল্লা প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৬:২৮ পিএম
কুমিল্লা শিক্ষা বোর্ডে কমেছে পাশের হার ও জিপিএ

এবারের এইচএসসি পরীক্ষায় কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের ৭৫ দশমিক ৩৯ শতাংশ । গতবারের তুলনায় এবার কমেছে পাসের হার। গত বছর কুমিল্লা বোর্ডের অধীনে পরীক্ষার্থী পাসের হার ছিল ৯০ দশমিক ৭২ শতাংশ। তবে, পাস ও জিপিএ-৫ এগিয়ে রয়েছে মেয়েরা।

আজ রোববার বিকালে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান।

আসাদুজ্জামান জানান, কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে এ বছর ১ লাখ ১০ হাজার ৫৮০ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। তাদের মধ্যে ৮৩ হাজার ৩৭০ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। বোর্ডে বিজ্ঞান বিভাগে পাসের হার ৯১ দশমিক ২৯ শতাংশ, মানবিক বিভাগে ৬৯ দশমিক ৭৮ শতাংশ এবং ব্যবসায় শিক্ষায়
পাসের হার ৭১ দশমিক ৯৭ শতাংশ। তিন বিভাগে ছেলেদের মোট পাসের হার ৭২ দশমিক ৮১ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৭৭ দশমিক ৩০ শতাংশ। ফলাফলে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা।

এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৩ হাজার ৫২৩ জন মেয়ে শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। ২০২২ সালের পরীক্ষায় এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিলো ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ৮ হাজার ৭৫৭ জন মেয়ে শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে।

তিনি আরও জানান, কুমিল্লা বোর্ডে শতভাগ পাস করেছে ১৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। কোনো শিক্ষার্থী পাস করেনি এমন প্রতিষ্ঠান রয়েছে ১ টি।

এআরএস