রঙিন সবজি চাষে সাফল্য

মিরাজ আহমেদ, মাগুরা প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০৩:২০ পিএম
রঙিন সবজি চাষে সাফল্য

পরীক্ষামূলকভাবে প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করে সফলতা পেয়েছেন নাকোল ইউনিয়নের হাজরাতলা গ্রামের কৃষক ‘সুশেন বালা’। নিরাপদ উচ্চমানের সবজি প্রদর্শনী প্লট আকারে উৎপাদন করতে সক্ষম হয়েছেন তিনি।

কৃষক সুশেন বালা সাংবাদিকদের বলেন, মাগুরার কৃষিজমিতে অন্যান্য ফসলের পাশাপাশি, শাক-সবজি জাতীয় ফসল রঙিন ফুলকপি (গোল্ডেন ফ্লাওয়ার) লেটুস, ক্যাপসিকাম ও ব্রুকলি; চাষে সফলতা অর্জন করা সম্ভব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শ্রীপুর মাগুরা উপসহকারী কৃষি কর্মকর্তা অলোক কুমার বিশ্বাস বলেন, সবজিসহ নানা ধরনের কৃষি উৎপাদনমুখী কৃষকরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতা নিতে পারবেন কৃষক।

আজ বুধবার মাগুরা জেলার শ্রীপুর উপজেলার নাকোল ইউনিয়নের হাজরাতলা গ্রামের বরালীদহ কৃষি ব্লকে বিভিন্ন ধরনের রঙিন ফুলকপি, লেটুস, ক্যাপসিকাম ও ব্রুকলির প্রদর্শনী প্লট সরেজমিনে পরিদর্শন করেন মাগুরা জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। তিনি বলেন, উন্নত জাতের এ রঙিন ফুলকপিগুলো সাদা রঙের ফুলকপির ছেয়ে পুষ্টিমানে এগিয়ে।

মাগুরার কৃষক ভাইদেরকে এ ধরনের উন্নত জাতের ফুলকপি ও সবজি আরও বেশি পরিমাণে চাষাবাদ করার আহবান জানান তিনি। একই সাথে এ ধরনের সবজি আবাদে কৃষি বিভাগের সাথে জেলা প্রশাসন পরিপূর্ণ সহযোগিতা প্রদান করবে মর্মে জেলা প্রশাসক সবাইকে আশ্বস্ত করেন। এ সময় জেলা প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এআরএস