৮ কিলোমিটার সড়কে ৩০০ খানাখন্দ

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৫:২৪ পিএম
৮ কিলোমিটার সড়কে ৩০০ খানাখন্দ

ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় দুটি সড়কের প্রায় জায়গায় বেহাল অবস্থা হয়ে পড়েছে। কোথাও কোথাও নির্মাণের রাস্তার মেয়াদ শেষ হওয়ার আগেই পিচ-খোয়া উঠে গর্তের রূপ নিয়েছে। কোথাও সড়ক ধসে পড়েছে। এসব সড়ক অনেক আগে থেকেই সংস্কার করা প্রয়োজন হয়ে থাকলেও সংস্কার করা হয়নি।

সংস্কার না হওয়ায় ফরিদপুরের বোয়ালমারী-বেড়ীরহাট ও শিরগ্রাম দুটি সড়ক ভ্যান, মোটরসাইকেল ও ইজিবাইকসহ ছোট বড় যান চলাচলে বিঘ্ন ঘটছে প্রতিনিয়ত। দুটি রাস্তার ৮ কিলোমিটারের দীর্ঘ এই সড়কের অনেক স্থানে পিচ খোয়া নাই বললেই চলে। সড়কে প্রায় ২৫০ থেকে ৩০০ বড় বড় খানাখন্দ তৈরি হয়েছে। এ অবস্থায় হেলে দুলে ও ঝুঁকি নিয়ে চলাচল করছে ছোট বড় যানবাহন। ফলে এই পথে যাত্রীদের দৈনন্দিন জীবন চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। ভাঙ্গা সড়ক সংলগ্ন বাড়ির লোকজনের পানির বালতি ও পাখা নিয়ে প্রস্তুত থাকতে হয় বলে একাধিক ব্যক্তি জানান।

সরেজমিনে ঘুরে দেখা যায়, ফরিদপুরের বোয়ালমারী জিসি থেকে আলফাডাঙ্গার বেড়ীরহাট বাজার সড়কের অন্তত তিনশোরও বেশি স্থানে পিচ, খোয়া উঠে গেছে। কোথাও কোথাও বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অনেক জায়গায় সড়কের কিনারার অংশ ভেঙে পড়ে গেছে। ভ্যান, অটোরিকশা, মোটরযানে চড়ে যাত্রীরা জরুরি কোন কাজে একটু গতিতে চলাচল করতে গেলেই ঝুঁকিতে হেলাদুলে পড়তে হয়।

রাস্তা দিয়ে চলাচলকারী কয়েকজনের সাথে কথা বলে জানা গেছে, বোয়ালমারী-বেড়ীরহাট এবং বোয়ালমারী-শিরগ্রাম সড়কটি গুনবহা ইউনিয়নের গুনবহা, বাগুয়ান, চাপলডাঙ্গা, দরিহরিহরনগর, নদেরচাঁদ ঘাট, উমরনগর, আখালীপাড়া, মুরাইল, নয়ানীপাড়া, আলফাডাঙ্গার পাঁচুড়িয়া ইউনিয়নের চাদড়া, ভেন্নাতলা, চরনারানদিয়া, বেড়ীরহাট এবং বানা ইউনিয়নের বেলবানা, রুদ্রবানা, শিরগ্রাম, শিয়ালদীসহ দুইটি সড়কে দুই উপজেলার ৪০থেকে ৫০হাজার মানুষ বোয়ালমারী শহর ও ফরিদপুর জেলা শহরে যাওয়া আসার একমাত্র রাস্তা। প্রায় ৮ বছর আগে সড়কটি সংস্কার করা হয়েছিল। এরপর আর সড়কটি সংস্কার হয়নি। দিন দিন সড়কটির অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। সড়কের বেশির ভাগ অংশে পিচ ও খোয়া উঠে খানাখন্দে ভরে গেছে। এ রাস্তায় বৃষ্টির দিন এলে মানুষের দুর্ভোগের সীমা থাকে না।

গুনবহা ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য মঞ্জুর হোসেন বলেন, দিন দিন সড়কটির অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। সড়কটি সংস্কার না হলে পশ্চিম বোয়ালমারী ও আলফাডাঙ্গার মানুষের দুর্ভোগ আরো বেড়ে যাবে। পুরো সড়কটি ভাঙাচোরা হওয়ায় যানবাহন যেতে চায় না। গেলেও ভাড়া দ্বিগুণ গুনতে হয়।

আলফাডাঙ্গার পাচুড়িয়া ইউনিয়নের চাদড়া গ্রামের বাসিন্দা প্রদ্যুত সাহা বলেন, আমি প্রতিনিয়ত এ রাস্তা দিয়ে চলাফেরা করি। রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অশান্তির মধ্যে আছি। দ্রুত রাস্তাটি সংস্কার চাই কর্তৃপক্ষের কাছে। 
বোয়ালমারী উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্ণেন্দু সাহা বলেন, আমি এ উপজেলায় নতুন কয়েক মাস যোগদান করেছি মাত্র। বোয়ালমারী-বেড়িরহাট জিসি সড়ক ফরিদপুর-রাজবাড়ি উন্নয়ন প্রকল্পে প্রশস্তকরণের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। বর্তমানে প্লানিং কমিশনে সড়কটি পাশের অপেক্ষায় আছে। ‘সড়কটি ২০১৩-১৪ অর্থবছরে সর্বশেষ সংস্কার করা হয়েছিল বলে ধারণা করছি। আর বোয়ালমারী-শিরগ্রাম জিসি সড়ক আগামী অর্থবছরের সংস্কারের তালিকায় পাঠানো হবে।

ইএইচ