নোয়াখালীতে হিজড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর মৌলিক দক্ষতা প্রশিক্ষণ

নোয়াখালী প্রতিনিধি প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৩:৫৪ পিএম
নোয়াখালীতে হিজড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর মৌলিক দক্ষতা প্রশিক্ষণ

নোয়াখালীতে হিজড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় মৌলিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের  আয়োজন করেছে নোয়াখালী  জেলা সমাজসেবা অধিদপ্তর।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে জেলা সমাজসেবা কমপ্লেক্সের সম্মেলন কক্ষে এ মৌলিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

মৌলিক দক্ষতা প্রশিক্ষণে সেশন পরিচালনায় ছিলেন জেলা আওয়ামী লীগ ও নোয়াখালী পৌর মেয়র মো. সহিদ উল্যাহ খান সোহেল।

এ সময় উপস্থিত ছিলেন- সমাজসেবা কার্যালয়ের দুই সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রহমান ও আবুল কাশেম।

সেশন পরিচালক সহিদ উল্যাহ খান বলেন, হিজড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের নানা পদক্ষেপ দেশ বিদেশে প্রশংসিত হচ্ছে। কাউকে বাদ দিয়ে উন্নয়ন নয়, সবাইকে নিয়ে সবার জন্য উন্নয়ন আমাদের সরকার এ নীতিতে বিশ্বাস করে। হিজড়া জনগোষ্ঠী এ সমাজেরই অংশ। সাধারণ মানুষের মতো তাদেরও বেঁচে থাকার ও স্বাভাবিক চলাফেরার অধিকার রয়েছে। এ বিষয়ে আমাদের সকলকে দায়িত্বশীল আচরণ করতে হবে।

এর আগে গত ২০ মে সকালে হিজড়া ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে জেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত পৃথক দুটি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন করেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান।

সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ শাহী নেওয়াজ।

দুটি প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্টরা জানিয়েছে, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় হিজড়াদের মনোসামাজিক কাউন্সেলিং এবং সচেতনতা বৃদ্ধিমূলক ছয় দিনব্যাপী মৌলিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে ৩০ হিজড়া অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে হিজড়াদের মনোসামাজিক কাউন্সেলিং এবং সচেতনতা বৃদ্ধিমূলক বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

এছাড়া অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের ২৫ দিনব্যাপী ড্রেস মেকিং এন্ড টেইরারিং প্রশিক্ষণে ৪০ জন নারী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ উদ্বোধনের আগে অসচ্ছল শারীরিক প্রতিবন্ধীদের মাঝে বিনামূল্যে ট্রাই সাইকেল বিতরণ কার্যক্রম উদ্বোধন করে জেলা প্রশাসক।

ইএইচ