সৌদিতে ইরানের দূতাবাস পুনরায় চালু

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৮:০২ পিএম
সৌদিতে ইরানের দূতাবাস পুনরায় চালু

দীর্ঘ সাত বছর বন্ধ থাকার পর সৌদি আরবে আবারও ইরানের দূতাবাস চালু করা হয়েছে। চীনের মধ্যস্থতায় সম্পর্ক পুনরায় স্থাপনের অংশ হিসেবে দূতাবাস খোলা হয়েছে। খবর আরব নিউজ

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি কারিগরি প্রতিনিধিদল সৌদি আরবে পৌঁছানোর কয়েক ঘণ্টা পর কূটনৈতিক মিশনটি চালু হয়। 

এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ইরানের প্রতিনিধি দল রিয়াদ ও জেদ্দায় দূতাবাস এবং কনস্যুলেট চালু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

২০১৬ সালে সৌদি আরব শিয়া মতাবলম্বী একজনের মৃত্যুদণ্ড কার্যকরের পর ইরানের সঙ্গে সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে তেহরানে নিযুক্ত সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় ইরানিরা।

এর জেরে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। একই সঙ্গে ইরানের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ত্যাগ করার নির্দেশ দেয় রিয়াদ। 

পাশাপাশি তেহরান থেকেও নিজেদের দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিয় রিয়াদ। এরপর থেকে ইরানের মিশনটি বন্ধ ছিল। চলতি মাসের শুরুর দিকে উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী শীর্ষ কূটনীতিকদের নিয়ে বেইজিংয়ে প্রথম আনুষ্ঠানিক এক সমাবেশে অংশ নেন। 

গত শনিবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তেহরানে রিয়াদের দূতাবাস এবং মাশহাদে কনস্যুলেট পুনরায় খোলার প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে সৌদি কর্মকর্তারা ইরানে পৌঁছেছেন।

এমএইচআর