Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বর্তমানে বিয়েতে মহরে ফাতেমির পরিমাণ কত?

আমার সংবাদ ডেস্ক

জুন ১৫, ২০১৯, ০৯:২৫ এএম


বর্তমানে বিয়েতে মহরে ফাতেমির পরিমাণ কত?

বিয়েতে অধিকাংশ অভিভাবকই মহরে ফাতেমি নির্ধারণ করতে চান। কিন্তু এর পরিমাণ নিয়ে দেখা দেয় শঙ্কা। বর্তমানে মহরে ফাতেমির পরিমাণ কত? উত্তর জানিয়েছেন মাওলানা উমায়ের কোব্বাদী।

জবাব: রাসুলুল্লাহ ﷺ-এর মেয়ে ফাতেমা রা.-এর মহর ছিল পাঁচশ দেরহাম। যেমন, মুহাম্মদ ইবন ইবরাহিম রহ. বর্ণনা করেন, রাসুলুল্লাহ ﷺ-এর মেয়ে ও স্ত্রীগণের মহর ছিল পাঁচশত দেরহাম অর্থাৎ সাড়ে বার উকিয়া। (তাবাকাতে ইবনে সাদ ৮/২২)

ইমাম নববী রহ. মাজমু’-গ্রন্থে বলেন, মহর পাঁচশ দেরহামের বেশি না হওয়া মুস্তাহাব। এটা রাসুলুল্লাহ ﷺ-এর স্ত্রীদের ও কন্যাদের মহর ছিল।

বর্তমান যুগে প্রচলিত পরিমাণ অনুযায়ী মুফতি মুহাম্মদ শফী রহ. এর পরিমাণ ১৩১ তোলা ৩ মাশা সমান বলে উল্লেখ করেছেন। যা প্রচলিত গ্রামের ওজন অনুসারে ১ কিলো ৫৩০ গ্রাম ৯০০ মিলিগ্রামের সমান হয়।

উল্লেখ্য, বর্তমানে ১২ গ্রামের তোলা প্রচলিত নয়; বরং ১০ গ্রামের তোলা হিসাবে সোনারূপা বেচাকেনা হয়। সে হিসাবে বর্তমানে মহরে ফাতেমি হবে প্রায় ১৫৪ তোলা রূপা।

বাংলাদেশে তোলা ও ভরি একই পরিমাপ বোঝায়। বর্তমানে এক তোলা রুপার দাম বাজারে আছে ১ হাজার ৫০ টাকা। সে হিসেবে ১৫৪ তোলার দাম হয় ১ লক্ষ ৬১ হাজার ৭০০ টাকা।

আরও পড়ুন
স্বামী থাকা অবস্থায় দ্বিতীয় বিয়ের বিধান 
জ্বর ও মাথাব্যথা হলে যে দোয়া পড়বেন

আমারসংবাদ/আরআর