Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মেসিকেই সেরা মানছেন রামোস

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৫:০২ পিএম


মেসিকেই সেরা মানছেন রামোস

টানা এক যুগেরও বেশি সময় ধরে ফুটবল মাতাচ্ছেন লিওনেল মেসি। ঔ এক বাঁ পায়ের যাদুতেই মোহিত সারা বিশ্ব। তিনিই যে বিশ্বসেরা তা আর বলার উপেক্ষা রাখে না। তবে এবার মেসির এক সময়ের শত্রু সার্জিও রামোস নিজেই অকপটে স্বীকার করলেন; সবার মাঝে মেসিই সেরা।

আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর থেকে মেসির জনপ্রিয়তা আরও বেড়েছে। জাতীয় দলের কোচ, সতীর্থরাও তাকে নিয়ে উচ্ছ্বসিত।

এক সময় সার্জিও রামোসের প্রধান প্রতিপক্ষ ছিলেন লিওনেল মেসি। সময়ের বিবর্তনে আজ মেসিই রামোসের সতীর্থ। এক সঙ্গে এক বছর একই ক্লাবে খেলার পর নতুন উপলব্ধি হয়েছে সার্জিয়ো রামোসের। মেসিকেই সর্বকালের সেরা ফুটবলারের তকমা দিলেন তিনি।

স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে দীর্ঘ দিন রোনালদোর সঙ্গে খেলেছেন রামোস। সেই সুবাদে দু’জনেই ঘনিষ্ঠ বন্ধু। দিন কয়েক আগে প্যারিস সেইন্ট জার্মেইয়ের হয়ে সৌদি আরবে খেলতে এসেও রোনালদোর সঙ্গে সময় কাটিয়েছেন রামোস। দীর্ঘ দিন পর দেখা হতেই জড়িয়ে ধরেছেন একে অপরকে।

ফুটবল জীবনের কয়েকটা বছর রোনালদো এবং রামোস মাঠে নামতেন মেসিকে হারানোর লক্ষ্য নিয়ে। মেসি তখন খেলতেন রিয়ালের চিরপ্রতিপক্ষ বার্সেলোনায়। পেশাদারিত্বের তাগিদে রোনালদো এখন খেলছেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে।

অন্যদিকে মেসি এবং র‌্যামোস দু’জনেই এখন পিএসজির ফুটবলার। একই ক্লাবের হয়ে খেলছেন এক বছরেরও বেশি সময় ধরে। এক সময়ের প্রতিপক্ষ মেসিকে সতীর্থ হিসাবে পেয়ে নতুন উপলব্ধি হয়েছে রামোসের। মেসিকে নিয়ে নতুন করে ভাবতে বাধ্য হয়েছেন স্প্যানিশ এই সেন্টারব্যাক। রোনালদোর প্রিয় বন্ধু হলেও মেসিকেই সর্বকালের সেরা ফুটবলার বলেছেন তিনি।

প্যারিসের টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে রামোস বলেছেন, অনেকগুলো বছর মেসির বিরুদ্ধে খেলেছি। বেশ সমস্যায় ফেলত। এখন ওর পাশে খেলছি। বেশ উপভোগ করছি। সন্দেহ নেই, বিশ্বে যত ফুটবলার তৈরি হয়েছে, সকলের মধ্যে মেসিই সেরা। মেসির অন্য জাতের ফুটবলার। কারও সঙ্গে তুলনা চলে না।

৩৫ বছরের মেসির সঙ্গে ২০২১ সাল থেকে এক ক্লাবে খেলছেন ৩৬ বছরের রামোস। দু’জনেই ফুটবল জীবনের প্রায় শেষ প্রান্তে চলে এসেছেন। রোনালদো এবং মেসি দু’জনকেই খুব কাছ থেকেই দেখেছে রামোস; তাদের সঙ্গে খেলেছেন; মিশেছেন। সেই অভিজ্ঞতা থেকেই মেসিকে সর্বকালের সেরা হিসেবে বেছে নিয়েছেন সার্জিও রামোস।

টিএইচ

Link copied!