Amar Sangbad
ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪,

নেতাকর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা

নির্বাচনি ট্রেনে আওয়ামী লীগ

সৈয়দ সাইফুল ইসলাম

নভেম্বর ১৬, ২০২৩, ১১:৪৭ পিএম


নির্বাচনি ট্রেনে আওয়ামী লীগ
  • মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন আজ
  • আজ দলের নির্বাচন পরিচালনা কমিটির সভা
  • আজই মনোনয়ন ফরম নেবেন শেখ হাসিনা
  • বিএনপিসহ সব দলকে ভোটে আসার আহ্বান

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনি ট্রেনে উঠে গেছে টানা তিনবার ক্ষমতায় থাকা বাংলাদেশ আওয়ামী লীগ। আগে থেকেই নির্বাচনি ট্রেনে ওঠার প্রস্তুতি নিয়ে রেখেছিল আওয়ামী লীগ। ১৫ নভেম্বর তফসিল ঘোষণার পরপরই নির্বাচনি কার্যক্রমের আনুষ্ঠানিকতা শুরু করে দেয় দলটি। গত বুধবার তফসিল ঘোষণার পর রাজধানী ঢাকাসহ সারা দেশে আনন্দ মিছিল করে দলটির সর্বস্তরের নেতাকর্মীরা। কোনো কোনো স্থানে খুশিতে মিষ্টি বিতরণ এবং ভুড়িভোজের আয়োজনও করেন দলটির শাখা সংগঠনের নেতারা। এদিকে নির্বাচনের আনুষ্ঠানিকতার অংশ হিসেবে আজ দলটির নির্বাচন পরিচালনা কমিটির সভা আহ্বান করা হয়েছে। আগামীকাল শনিবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন এ দলটি। 

তফসিলের পর আওয়ামী লীগের সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীরা তৎপর হয়ে উঠেছেন। তারা মনোনয়নপত্র সংগ্রহের প্রস্তুতির পাশাপাশি মনোনয়ন পেতে শীর্ষনেতাদের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। চালিয়ে যাচ্ছেন লবিং-তদবির। দুর্নীতি-স্বজনপ্রীতিসহ বর্তমান সংসদ সদস্যদের মধ্যে যাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ রয়েছে এবার তারা মনোনয়ন পাওয়ার সম্ভাবনা কম থাকায় নতুনরা বেশি উচ্ছসিত। দলীয় সূত্র বলছে, এবার অন্তত ১০০ সংসদ সদস্য মনোনয়ন নাও পেতে পারেন। সে হিসাবে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের ক্ষেত্রে শ’খানিক নতুন মুখ দেখা যেতে পারে। আর সে কারণে দলীয় মনোনয়ন পেতে আওয়ামী লীগে নবীন নেতারা বেশি উৎসাহিত।     

আজ মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন, সংগ্রহ করবেন শেখ হাসিনা : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম আজ উদ্বোধন করবে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ফরম সংগ্রহের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হবে। প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করবেন। নির্বাচন কমিশন ঘোষিত তফসিলের পর গতকাল আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব তথ্য জানান। তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নের জন্য আবেদনপত্র বিতরণ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হবে শুক্রবার (আজ)। এটি উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় সূত্র জানায়, মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধনের সময় শেখ হাসিনা নিজের মনোনয়ন ফরম সংগ্রহ করবেন। মনোনয়ন মূল্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করবেন তিনি।

নির্বাচন পরিচালনা কমিটির সভা আজ : আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সভা আজ শুক্রবার (১৭ নভেম্বর) অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। গতকাল দুপুরে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তা জানানো হয়েছে। এতে বলা হয়, ‘শুক্রবার বিকাল ৩টায় রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা ও ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে গঠিত বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। 

শনিবার থেকে মনোনয়ন ফরম বিক্রি : বাংলাদেশ নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের জন্য মনোনয়ন ফরম বিক্রি করবে আওয়ামী লীগ। আগামীকাল শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত (প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা) দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দেয়ার তারিখ নির্ধারণ করা হয়েছে। গতকাল দলের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সব বিভাগের মনোনয়নপত্র জমা নেয়া হবে। আরও বলা হয়, আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের কোনো ধরনের অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও বর্তমান সাংগঠনিক পরিচয়সহ তিনটি পদ সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে। 

মিনিংফুল নির্বাচন হবে, আশা আ.লীগের : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের  বলেছেন, নির্বাচন কমিশন তার ওপর অর্পিত দায়িত্বের ক্ষমতাবলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময়সূচি ঘোষণা করেছে। আমরা নির্বাচন কমিশনের ঘোষিত তফসিলকে স্বাগত জানিয়েছি। ধন্যবাদ জানিয়েছি। তিনি বলেন, আমরা আশা করি, বাংলাদেশ নির্বাচন কমিশন সুষ্ঠু, অবাধ, নিরাপদ, শান্তিপূর্ণ নির্বাচনের মাধ্যমে একটা মিনিংফুল নির্বাচন করতে সক্ষম হবে। আমরা সরকারের পক্ষ থেকে সংবিধানের রীতি-নীতি বিধি-বিধান পালনের প্রতিশ্রুতি দিচ্ছি। সরকারের পক্ষ থেকে নির্বাচন-সংক্রান্ত যাবতীয় বিষয়ে সহযোগিতা করার জন্য আমরা অঙ্গীকারবদ্ধ। গতকাল বৃহস্পতিবার সকালে তেজগাঁও আওয়ামী লীগের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ নির্বাচন ব্যতীত ও জনগণের রায় ছাড়া কখনো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেয়নি। আওয়ামী লীগ ষড়যন্ত্রের পথে রাষ্ট্রক্ষমতা বদলের চিন্তা করে না। নির্বাচনে আমরা সব সময় গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল থেকেছি। জনগণের ভোট ও জনগণের অধিকারের জন্য আমরাই সংগ্রাম করেছি।

বিএনপিকে ভোটে আসার আহ্বান : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, সবার জন্য নির্বাচনের দরজা খোলা আছে। আসুন, অংশগ্রহণমূলক নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করুন। নির্বাচনের দরজা সবার জন্য খোলা। বিএনপিকে বলব মত পাল্টিয়ে অংশ নিন। দরজা খোলা আছে। গতকাল তেজগাঁওয়ে আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে নির্বাচনের তফসিল নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অনুরোধ জানান। ওবায়দুল কাদের বলেন,  আমরা একা ভোটে যেতে চাই না। সবাইকে নিয়ে ভোটের লড়াইয়ে যেতে চাই। আমরা চাই, সবাই ভোটে আসুক। তবে সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। দলগুলোকে তিনি বলেন, সময় আছে। সরকারি দল হিসেবে আমরা অনুরোধ করছি, আসুন নির্বাচনে। আমরা কারো জন্য বাধা হবো না। দিনরাত আমাদের যারা গালিগালাজ করেন, তাদের জন্যও নির্বাচনের দরজা বন্ধ হয়নি। আমরা সবাইকে স্বাগত জানাই। কাউকে নির্বাচন থেকে দূরে থাকতে আমরা উৎসাহিত করি না।
 

Link copied!