কিশোরগঞ্জের হাসপাতালগুলোতে হ্যালোথেনের পরিবর্তে ব্যবহার হবে আইসোফ্লুরেন

কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০১:৩৬ পিএম

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এর নির্দেশনা মোতাবেক নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে কিশোরগঞ্জ জেলার বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেছেন কিশোরগঞ্জ জেলার সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম।

সোমবার তিনি কিশোরগঞ্জের কেয়ার স্পেশালাইজড হসপিটাল, মা ফাতেমা (রা) স্পেশালাইজড হাসপাতাল এবং হোসেন ডায়াগনস্টিক সেন্টার এন্ড ক্লিনিক -এর অপারেশন থিয়েটারে হ্যালোথেন সরিয়ে  আইসোফ্লুরেন বা সেভোফ্লুরেন ব্যবহার করার নির্দেশনা প্রদান করেন সিভিল সার্জন।  

সিভিল সার্জন এর ঐকান্তিক প্রচেষ্টায় ইতোমধ্যে কেয়ার স্পেশালাইজড হসপিটাল এবং মা ফাতেমা (রা) স্পেশালাইজড হাসপাতালে হ্যালোথেন ভেপারাইজার সরিয়ে আইসোফ্লুরেন এবং সেভোফ্লুরেন ভেপারাইজার ব্যবহারের বিষয়টি নিশ্চিত করা হয়।

উল্লিখিত হাসপাতালগুলোতে বর্তমানে অ্যানেস্থিসিয়ায়  আইসোফ্লুরেন এবং সেভোফ্লুরেন দিয়ে অপারেশন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

সিভিল সার্জন  সাম্প্রতিক চিত্র এবং গবেষণালব্ধ ফলাফল তুলে ধরে হ্যালোথেনের ক্ষতিকর প্রভাব এবং অপারেশন পরবর্তী জটিলতা রোধে স্বাস্থ্য অধিদপ্তরের বর্তমান নির্দেশনা সকলকে পড়ে শোনান এবং সকল নিয়ম-নীতি মেনে হাসপাতাল পরিচালনা করা হবে মর্মে প্রতিষ্ঠান প্রধানগণ অঙ্গীকার প্রদান করেন।

এ সময় হাসপাতাল পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নাজমুল করিম এবং সিভিল সার্জনের কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. চৌধুরী শাহরিয়ার।

বিআরইউ