সরকারি অনুমতি ছাড়াই বিদেশভ্রমণে সালথার ইউপি সদস্য বরখাস্ত

সালথা (ফরিদপুর) প্রতিনিধি: প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৭:৩১ পিএম

ফরিদপুরের সালথা উপজেলার আটঘর ইউনিয়নের ৫নং ওয়ার্ড সদস্য মো. কাউছার মাতুব্বর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে সৌদি আরবে থাকায় তাকে বরখাস্ত করে ওই ওয়ার্ডের ইউপি সদস্য পদটি শূন্য ঘোষণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক চিঠিতে তাকে বরখাস্ত করে।

সোমবার (২৯ এপ্রিল) এ বিষয়টি নিশ্চিত করেছেন সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বালী।

খোঁজ নিয়ে জানা যায়, আটঘর ইউনিয়নের গোয়ালপাড়া ও খোয়াড় গ্রাম নিয়ে ৫নং ওয়ার্ড গঠিত। এই ওয়ার্ডে প্রায় সাড়ে ৩ হাজার মানুষ বসবাস করে। ২০২১ সালের ১১ নভেম্বর অনুষ্ঠিত আটঘর ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দিতা করে সাধারণ সদস্য পদে বিজয়ী হন গোয়ালপাড়া গ্রামের মৃত গোলাম মহিউদ্দিনের ছেলে কাউছার মাতুব্বর।

কাউছার মাতুব্বর ২০১৭ সালের আটঘর ইউনিয়নের আলোচিত জিয়া হত্যা মামলার ৪ নং আসামি। জিয়া হত্যা মামলার রায় ঘোষণার খবরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের কোন অনুমতি না নিয়েই গত ০৬ নভেম্বর ২০২৩ তারিখে সৌদি আরবে চলে যান কাউছার মাতুব্বর।

ফলে ৮ নভেম্বর ২০২৩ তারিখে আটঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহীদুল হাসান খান সোহাগ বিষয়টি সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত ভাবে অবগত করায় ১২ ডিসেম্বর ২০২৩ তারিখে প্রমাণসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে কাউছার মাতুব্বরের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি লিখেন সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা এরই পরিপেক্ষিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ২২ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে  ১৫২ নং প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করে একই দিনে ১৫৩ নং স্মারকে তাকে কারণ দর্শানো হয়।

কাউছার মাতুব্বর কারণ দর্শানোর জবার প্রেরণ না করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৪(৪) (ক) (জ) ধারার অপরাধ করায় একই আইনের ৩৪(৫) ধারা মোতাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, ইউপি-১ শাখা ১ এপ্রিল ২০২৪ তারিখে ৪৬.০০.২৯০০.০১৭.২৭.০১৩.১৪- ৩১০ নং স্মরকে তার স্বীয় পদ হতে অপসারণ করে প্রজ্ঞাপন জারী করে। এরই পরিপেক্ষিতে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯-এর ৩৫ ধারার (১) ও (২) উপধারায় প্রদত্ত ক্ষমতা বলে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা সর্বসাধারণের জ্ঞাতার্থে গত  ০১ এপ্রিল ২০২৪ হতে সালথা উপজেলার আটঘর ইউনিয়ন পরিষদের ০৫নং ওয়ার্ডের ইউপি সদস্য পদটি শূন্য ঘোষণ করেন।

আটঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শহীদুল হাসান খান সোহাগ বলেন, প্রথম থেকেই কাউছার মাতুব্বর পরিষদের কাজে সময় দেন না। ০৬ নভেম্বর ২০২৩ তারিখে সৌদি আরব কাজের জন্য গিয়েছেন। তার অনুপস্থিতিতে ৫নং ওয়ার্ডের কাজ করতে কিছুটা সমস্যা হচ্ছে। এই বিষয়ে গত ৮ নভেম্বর ২০২৩  চিঠির মাধ্যমে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়।

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিছুর রহমান বালী বলেন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অনুমতি ব্যতীত দেশের বাইরে অবস্থান করা মন্ত্রণালয় থেকে তাকে কারণ দর্শানো হয়। কাউছার মাতুব্বর কারণ দর্শানোর জবাব প্রেরণ না করায় তাকে চুড়ান্তভাবে বরখাস্ত করা হয়েছে। গেজেট প্রকাশিত হলে পরবর্তীতে আটঘর ইউনিয়নের ৫নং ওয়ার্ডে সদস্য নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বিআরইউ