Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৪, ২০২২, ১২:০৩ পিএম


সাগরে সৃষ্টি হচ্ছে লঘুচাপ, ঘূর্ণিঝড়ের শঙ্কা

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অন্ধ্র এবং তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়েছে গতকাল। আজই আবার ঘোষণা এলো সাগরে সৃষ্টি হচ্ছে নতুন লঘুচাপ। তবে এটি ঘূর্ণিঝড়ে রূপ পাবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকালে দেওয়া পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, শুক্রবার সকাল পর্যন্ত আগামী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। একইসঙ্গে ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

তবে ২৪ ঘণ্টায় আবহাওয়ার তেমন কোনো পরিবর্তন না থাকলেও পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলেও জানানো হয়।

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন অন্ধ্র এবং তামিলনাড়ু উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর পাশ্ববর্তী এলাকায় অবস্থান করছে।

গত ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে বলা হয়, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আজ ঢাকায় উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইছে এবং সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৭২ শতাংশ ছিল বলে জানানো হয়।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১১ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬ টা ১৯ মিনিটে হবেও বলেও আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়।

ইএফ

Link copied!