Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

নেত্রকোনার সব রুটে বাস ভাড়া বেড়েছে

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা প্রতিনিধি

আগস্ট ৭, ২০২২, ০৪:২৪ পিএম


নেত্রকোনার সব রুটে বাস ভাড়া বেড়েছে

জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় নেত্রকোনার অভ্যন্তরীণ ও দূরপাল্লার সব রুটে বাসাভাড়া বেড়েছে। তবে বাস চলাচলের সংখ্যা অর্ধেকের চেয়েও কমে এসেছে। বিকল্প হিসেবে ট্রেন, সিএনজিসহ অন্যান্য গণপরিবহনের ওপর চাপ বেড়েছে।

নেত্রকোনা বাস মালিক সমিতির নেতাদের সাথে কথা বলে জানা গেছে, এখন পর্যন্ত   সরকার এবং বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত না আসায় তারা  বাসভাড়া বাড়ানোর ঘোষণা দেননি।

তবে চালক ও শ্রমিকরা রুটভেদে ১০ থেকে ৫০ টাকা পর্যন্ত ভাড়া বেশি নিচ্ছেন  বলে জানা গেছে। এতে বাস ভাড়া বৃদ্ধিতে পরিবহন শ্রমিকদের সঙ্গে যাত্রীদের বাক বিতন্ডা হচ্ছে প্রায়ই।

এদিকে সিএনজি ও ডিজেল চালিত অটোরিক্সাতেও  অভ্যন্তরীণ রুটে ১৫-২০ টাকা ভাড়া বেশি নিচ্ছেন বলে জানা গেছে।

এদিকে বাসভাড়া বাড়ানোয় সিএনজি, ট্রেন, ভাড়ায়চালিত মোটরসাইকেলসহ অন্যান্য গণিপরিবহনের ওপর চাপ বেড়েছে। অভ্যন্তরীণ রুটগুলোতে বাসের বদলে অনেকে সিএনজি বা মোটরসাইকেলে চলে যাচ্ছেন। সিএনজি ভাড়াও বেশি নেয়া হচ্ছে ২০ টাকা করে।

ডিজেল চালত অটোরিক্সা চালক রুবেল মিয়া বলেন, আমাদের সমিতি থেকে এখনো ভাড়া বাড়ানোর বিষয়ে ঘোষণা দেওয়া হয়নি। তবে অনেকেই ভাড়া একটু বেশি নিচ্ছে। কারণ আমাদের অটোরিক্সা ডিজেল দিয়ে চলে। দাম বেড়েছে ডিজেলের তাই ভাড়া বাড়ানো ছাড়া কোন উপায় নেই।

এতে করে সকালে মোহনগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া হাওর এক্সপ্রেস এবং বিকেলে ছেড়ে যাওয়া মহুয়া এক্সপ্রেসে দ্বিগুণ যাত্রী পরিলক্ষিত হয়েছে।

শনিবার নেত্রকোনার আন্তঃ জেলা বাসস্ট্যান্ড, রাজুরবাজার বাসস্ট্যান্ড ও বনোয়াপাড়া বাসস্ট্যান্ড ঘুরে বাসভাড়া বৃদ্ধির প্রমাণ পাওয়া গেছে।  নেত্রকোনা-ময়মনসিংহ রুটে  পূর্ব নিধারিত ৬৫ টাকার বদলে ৮০ টাকা করে টিকিটি বিক্রি হচ্ছে। নেত্রকোনা-ঢাকা রুটের কাউন্টারে টিকিট বিক্রি হচ্ছে ৩শ টাকার বদলে ৩শ ৫০ টাকায়। এছাড়া রাজুরবাজার বাসস্ট্যান্ডে নেত্রকোনা-মোহনগঞ্জ ও নেত্রকোনা-কলমাকান্দা রুটের এবং বনোয়াপাড়া বাসস্ট্যান্ডে নেত্রকোনা-মদন রুটের বাসভাড়া বেশি নেয়া হচ্ছে ১০ থেকে ১৫ টাকা করে।

তবে শুক্রবার রাত থেকে নেত্রকোনা-সিলেট রুটে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

জেলা বাস মালিক সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা ওবায়দুল হক রতন বলেন, আমরা এখনও বাসভাড়া বাড়ানোর কোনো ঘোষণা দিইনি। তবে চালক ও শ্রমিকরা কিছু টাকা বাড়তি নিচ্ছেন। জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা আসার পর প্রতিটি রুটে বাস চলাচল অর্ধেকের নিচে নেমে এসেছে। নেত্রকোনা-ঢাকা রুটে আগে প্রতিদিন ৫০ থেকে ৬০টি বাস চলতো, এখন চলছে মাত্র ২০-২২টি। একই চিত্র অভ্যন্তরীণ রুটগুলোতেও।

নেত্রকোনা-ঢাকা রুটের বাস চালকরা জানান, আমাদের এক ট্রিপে আগে ৮ হাজার ৮শ টাকার ডিজেল লাগতো। এখন তা কিনতে হচ্ছে প্রায় ১২ হাজার ৫শ ৪০ টাকায়। কাজেই বাসভাড়া বাড়ানো ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।

কেএস 

Link copied!