Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

আধুনিকায়নের নামে ঝুঁকিপূর্ণ প্ল্যাটফর্ম পেল সৈয়দপুরবাসী

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:২৫ পিএম


আধুনিকায়নের নামে ঝুঁকিপূর্ণ প্ল্যাটফর্ম পেল সৈয়দপুরবাসী

এক বছর আগে সৈয়দপুর রেলওয়ে স্টেশনটি আধুনিকায়নে হাতে নেওয়া হয় তিন কোটি টাকার প্রকল্প।

রেলওয়ে সূত্র মতে, এর মধ্যে রয়েছে প্ল্যাটফর্ম উঁচুকরণ, সীমানা বেষ্টনী নির্মাণ, পর্যাপ্ত আলোর ব্যবস্থাকরণ, প্ল্যাটফর্ম শেড, লুপ লাইন ও প্রধান লাইনের মধ্যে দ্বিতীয় প্ল্যাটফর্ম নির্মাণ। অথচ ব্যস্ততম স্টেশনটিতে নির্মাণাধীন দ্বিতীয় প্ল্যাটফর্মটি যেন মরণফাঁদ। সরু এবং উঁচু করে নির্মিত এই প্ল্যাটফর্মের সঙ্গে ওভারব্রিজের সংযোগ সিঁড়ি নেই। এ জন্য প্ল্যাটফর্মে চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। যাত্রীদুর্ভোগ লাঘবে ইতোমধ্যেই দাবি উঠেছে প্ল্যাটফর্মটির নকশা পরিবর্তনের।

সূত্র জানায়, দুই লাইনের মাঝে পর্যাপ্ত জায়গা না থাকায় মাত্র সাড়ে চার ফুট চওড়া ও সাড়ে তিন ফুট উঁচু করে ওই প্ল্যাটফর্মটি নির্মাণ করা হয়েছে। এর দৈর্ঘ্য এক হাজার ২২৫ ফুট। এ ধরনের কম প্রশস্ত প্ল্যাটফর্মে চলাচল করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। ভিড় বাড়লে উভয় পাশে যাত্রী পড়ে যাওয়ার ঝুঁকি থাকে। ট্রেন এলে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। আবার ট্রেন থেকে নেমে যাত্রীরা কীভাবে মূল প্ল্যাটফর্মে যাবেন তা নিয়েও দুর্ভোগে পড়তে হয়। অপেক্ষাকৃত কম বয়সি যাত্রীরা উঁচু প্ল্যাটফর্ম থেকে লাফিয়ে নেমে রেললাইনের ওপর দিয়ে হেঁটে বহির্গমন পথে যেতে পারেন। তবে বয়স্ক যাত্রীদের নামতে হয় কারও কোলে বা অন্যের সাহায্য নিয়ে। আর তা না হলে দুই ২০০ মিটার ঘুরে বহির্গমন পথে যেতে হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেলওয়ে কর্মচারী বলেন, দুই নম্বর প্ল্যাটফর্মটির নকশা ত্রুটিপূর্ণ। ওই প্ল্যাটফর্মের সঙ্গে ওভার ব্রিজের সংযোগ সিঁড়িও দেওয়া হয়নি।

তিনি বলেন, নকশা পরিবর্তন করে প্ল্যাটফর্মটি প্রশস্ত করা দরকার এবং এর সঙ্গে সিঁড়ির সংযোগ দেওয়াটাও জরুরি।

স্টেশনের বহির্গমন গেটে কথা হয় রেলযাত্রী মকবুল হোসেনের (৫৫) সঙ্গে। তিনি বলেন, ২ নম্বর প্ল্যাটফর্মটি অনেক উঁচু। এতে চলাচল করা খুবই কষ্টকর; পড়ে যাওয়ার ঝুঁকিও রয়েছে। প্ল্যাটফর্মটি দেখলে মনে হবে এটি মূল স্টেশন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন।

এনজিও কর্মী শাহনাজ বেগম বলেন, স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মটি অবশ্যই চওড়া করতে হবে। সেই সঙ্গে এর সঙ্গে যুক্ত করতে হবে সংযোগ সিঁড়ি। তা না হলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তিনি নির্মাণাধীন প্ল্যাটফর্মটির নকশা পরিবর্তনেরও দাবি জানান।

এ প্রসঙ্গে জানতে চাইলে সৈয়দপুর রেলওয়ের পূর্ত বিভাগের (ওয়ার্কস) ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম প্ল্যাটফর্ম নির্মাণ ত্রুটি স্বীকার করে বলেন, ‘২ নম্বর প্ল্যাটফর্মটি যাত্রীবান্ধব নয়। সিস্টেমেটিক্যালি এটি নির্মাণ হয়নি। আমরা চেষ্টা করছি ওই প্ল্যাটফর্মকে যুক্ত করে স্টেশনের পূর্ব দিকে কিছু সিঁড়ি সংযোগ দেওয়ার। এ ছাড়াও ২ নম্বর প্ল্যাটফর্মের সঙ্গে ওভার ব্রিজের সঙ্গে সংযোগ সিঁড়ি স্থাপন করা যায় কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।’

সৈয়দপুর রেলওয়ে স্টেশনে কর্মরত স্টেশন মাস্টার আলমগীর হোসেন জানান, স্টেশনটি অত্যন্ত ব্যস্ততম। এই রুটে প্রতিদিন আপ-ডাউনে ২৪টি ট্রেন চলাচল করে। সব দিক বিবেচনায় ২ নম্বর প্ল্যাটফর্মটি যাতায়াত উপযোগী করা উচিত। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে বলেও জানান তিনি।

কেএস 

Link copied!