Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ভোটগ্রহণ ইভিএমে

চাঁপাইনবাবগঞ্জে দুই আসনে উপনির্বাচন আগামীকাল

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

জানুয়ারি ৩১, ২০২৩, ০৪:২৩ পিএম


চাঁপাইনবাবগঞ্জে দুই আসনে উপনির্বাচন আগামীকাল

জাতীয় সংসদের ৪৪, চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) ও ৪৫, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) শূন্য আসনের উপনির্বাচন আগামীকাল বুধবার (১ ফেব্রুয়ারি )। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জামাদি নিয়ে ভোটগ্রহণ কর্মকর্তারা ভোট কেন্দ্রগুলোয় পৌঁছে গেছেন।

চাঁপাইনবাবগঞ্জ পুরাতন স্টেডিয়ামে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের নির্বাচনী সরাঞ্জাদি বিতরণ করেন সদর উপজেলা নির্বাহী অফিসার সহকারী রিটার্নিং অফিসার মো. নওশন আলী।

এর আগে সেখানে দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের ব্রিফ করেন পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব। তিনি একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন সম্পন্ন করতে ভয়ভীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালনের আহ্বান জানান দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের।

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনে চারস্তরের নিরাপত্তায় ২টি আসনে ১ হাজার ৮শ পুলিশ, র‌্যাবের ১৮টি টিম, ১১ প্লাটুন বিজিবি ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। এছাড়াও ৩৩জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রগুলোকে দুইভাগে ভাগ করা হয়েছে।

এদিকে জেলা নির্বাচন অফিস জানায়,  চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ১৮০ টি ভোট কেন্দ্রে ১৮০ জন প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ২৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ হাজার ৪৬০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

এই আসনে মোট ভোটার রয়েছে ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২ টি ভোট কেন্দ্রে ১৭২ জন প্রিজাইডিং, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিজাইডিং ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফসার ভোটগ্রহণের দায়িত্ব পালন করবেন।

সদর আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং মহিলা ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে প্রার্থী রয়েছেন ৬ জন ও চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে ৩ জন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মু. জিয়াউর রহমান, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আলী সরকার আপেল প্রতীক, স্বতন্ত্র প্রার্থী খুরশিদ আলম বাচ্চু মাথাল প্রতীক, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোহাম্মদ আব্দুর রাজ্জাক, জাকের পার্টি মনোনীত প্রার্থী মো. গোলাম মোস্তফা গোলাপ ফুল ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী মো. নবীউল ইসলাম টেলিভিশন প্রতীক।

অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ, জেলা যুবলীগের সাবেক সভাপতি ব্যবসায়ী স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন (আপেল) ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ মনোনীত প্রার্থী কামরুজ্জামান খাঁন (টেলিভিশন)।

চাঁপাইনবাবগঞ্জের জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন বলেন, ১৬ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দুটি আসনে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট আচরণবিধি প্রতিপালনের লক্ষে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

৩১ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট স্ট্রাইকিং ফোর্স ও মোবাইকোর্টের দায়িত্ব পালন করবেন।

নিরাপত্তার দায়িত্বে পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনীসহ জেলা জুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন।

ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে এসে উৎসব মুখর পরিবেশে ভোট দিতে পারেন এবং একটি অবাধ সুষ্ঠু সন্দর নির্বাচন হয় সে লক্ষে নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে

এআরএস

 

Link copied!