Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪,

কুমিল্লায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা প্রতিনিধি

মে ২, ২০২৪, ০৯:২৫ পিএম


কুমিল্লায় বজ্রপাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বৃষ্টির পর বজ্রপাত হচ্ছে। ছবি : সংগৃহীত

তীব্র তাপপ্রবাহের মধ্যে কুমিল্লায় দেখা দিয়েছে স্বস্তির বৃষ্টি। এ সময় বজ্রঘাতে চার জনের মৃত্যু হয়েছে। জেলার বুড়িচং, দেবিদ্বার, সদর দক্ষিণ ও চান্দিনা উপজেলায় এসব মৃত্যুর ঘটনা ঘটে। সংশ্লিষ্ট থানা পুলিশ-প্রশাসন ও স্থানীয় সূত্রে এ বিষয় নিশ্চিত হওয়া গেছে। 

বৃহস্পতিবার (২ মে) বিকেল ৫টা থেকে সাড়ে ৬টার মধ্যে বজ্রঘাতে এসব মৃত্যুর ঘটনা ঘটে।

বজ্রপাতে নিহতরা হলেন- চান্দিনার বরকইট ইউনিয়নের কিছমত-শ্রীমন্তপুর গ্রামের সুন্দর আলীর ছেলে দৌলতুর রহমান (৪৭), সদর দক্ষিণ উপজেলার গলিয়ার ইউনিয়নের উত্তর সূর্যনগর গ্রামের আতিকুল ইসলাম (৫০), দেবিদ্বার উপজেলার ধামতী গ্রামের মোখলেছুর রহমান (৫৮) ও বুড়িচং উপজেলার রাজাপুর ইউনিয়নের পাচোরা গ্রামের কুদ্দুস মিয়ার ছেলে আলম হোসেন।

সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও স্থানীয় সূত্রে চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

চান্দিনা থানার ওসি আহাম্মদ সনজুর মোরশেদ বলেন, ‘স্থানীয় ইউপি চেয়ারম্যান আমাকে ফোন করে একজনের মৃত্যুর সংবাদ জানিয়েছেন। ওই ব্যক্তি কৃষি জমিতে কাজ করার সময় বজ্রপাত হয়।’

কিছমত-শ্রীমন্তপুর গ্রামের স্থানীয় বাসিন্দা মন্দির মিয়া বলেন, ‘আজ বিকেলে ধান ক্ষেতে কিটনাশক ছিটানোর সময় হঠাৎ বৃষ্টি নামলে ছিটানোর মেশিন জমির কাছে রেখে বাড়িতে চলে আসেন দৌলতুর রহমান। কিছুক্ষণ পর বৃষ্টি কমলে মেশিনটি আনতে গিয়ে তিনি বজ্রপাতে আহত হন। স্থানীয়রা তাঁকে উদ্ধার করে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

এদিকে বুড়িচংয়ে বজ্রপাতে একজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খন্দকার আবুল হাসানাত। 

স্থানীয় সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫টার দিকে আলম হোসেন জমিতে ধান কাটছিলেন। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়।

দেবিদ্বার থানার ওসি মো. নয়ন মিয়া বলেন, ‘বিভিন্ন মাধ্যমে জানতে পেরেছি বজ্রপাতে একজনের মৃত্যু হয়েছে। বৃষ্টির কারণে ঘটনাস্থলে যেতে পারিনি। তবে খোঁজ নেওয়ার চেষ্টা করছি।’

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আবেদ আলী জানান, বজ্রঘাতে নিহতদের পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেয়া হবে।

এদিকে প্রচণ্ড দাবদাহের পর বৃহস্পতিবার বিকেল থেকে কুমিল্লার বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হয়েছে। কুমিল্লা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, জেলার বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হলেও আবহাওয়া পর্যবেক্ষণাগার এলাকায় সামান্যবৃষ্টিপাত হয়েছে, যা ১ মিলিমিটারেরও কম। এদিন কুমিল্লায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস।

আরএস

Link copied!