Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পুঁজিবাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংকের নানামুখী উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক

অক্টোবর ৩, ২০২২, ০৭:৫৫ পিএম


পুঁজিবাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংকের নানামুখী উদ্যোগ

অর্থনীতির অন্যতম স্তম্ভ পুঁজিবাজার। আর এই পুঁজিবাজারের উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক বর্তমানে নানামুখী পদক্ষেপ নিয়েছে। বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২২ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমনটাই জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়্যাতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

গভর্নর বলেন, আমাদের দেশে ব্যাংকের এনপিএল অনেক বেশি। এর কারণ হলো কেউ প্রতিষ্ঠান দিতে চাইলে ব্যাংকের কাছে যায়, কেউ ওয়ার্কি ক্যাপিটালের জন্য যায়। ফলে ব্যাংকের উপর একটা চাপ তৈরি হয়। অন্যান্য দেশগুলোতে একজন ব্যবসায়ী শেয়ার মার্কেট থেকে ব্যবসার জন্য টাকা নেয়, কিন্তু আমাদের দেশে সবাই সব কিছুতে ব্যাংক লোন নেয় এবং খেলাপী হয়।

তিনি বলেন, আগে দেখা যেতো কোন ব্যাংক বন্ড বিক্রি করলে অন্য কোন ব্যাংক সব বন্ড কিনে নিচ্ছে। কারণ বন্ড হলো নিরাপদ। কিন্তু আমরা নির্দেশ দিয়েছি বাইরে (সাধারণ মানুষের জন্য পুঁজিবাজারে) অন্তত ৫০ শতাংশ বিক্রি করতে হবে। এছাড়া সঞ্চয়পত্রের সুদহার অনেক বেশি ছিল। এই উচ্চ সুদহার কিন্তু জনগণের ট্যাক্সের টাকা থেকে দেয়া হতো। সঞ্চয়পত্রে বিনিয়োগকে নিরুৎসাহিত করতে আমরা সুদহার কমিয়েছি। বিভিন্ন শর্ত দিয়েছি। সর্বোচ্চ ৫০ লাখ টাকা বিনিয়োগের বিধান করেছি। এতকিছু করেছি যাতে মানুষ সঞ্চয়পত্রে বিনিয়োগ কম করে।

তিনি আরও বলেন, আমরা চাই মানুষ সঞ্চয়পত্রে বিনিয়োগ না করে ক্যাপিটাল মার্কেটে আসুক। ব্যবসায়ীরা এখান থেকে টাকা নিয়ে ব্যবসা করুক। সুকুক বন্ড চালু হয়েছে। মূলত সব কিছুই করা হয়েছে সিকিউরিটিজ মার্কেটকে প্রাণবন্ত করার জন্য।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফেয়ার কানাডা’র নির্বাহী পরিচালক জেইন পাওয়েল বুরিউড। এসময় বাংলাদেশ ব্যাংক, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং অ্যাসোসিয়েশন অব পাবলিক লিস্টেড কোম্পানির বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্ব পুঁজিবাজার নিয়ন্ত্রকদের সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও) সদস্য লাভ করার পর বাংলাদেশ ২০১৭ সাল থেকে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করে আসছে। সোমবার থেকে শুরু হওয়া বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ চলবে আগামী ১৩ অক্টোবর পর্যন্ত। সপ্তাহব্যাপী এ আয়োজনে প্রধানমন্ত্রীর উপদেষ্টা থেকে শুরু করে কয়েকজন মন্ত্রী অংশ নেবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

এবি

Link copied!