Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

উদ্বৃত্ত ছয় কোটি টাকা

লংকাবাংলার শর্ত একদিনেই প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১৬, ২০২২, ০৬:৪৪ পিএম


লংকাবাংলার শর্ত একদিনেই প্রত্যাহার

দেশের শীর্ষ ব্রোকারেজ হাউজগুলোর অন্যতম লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের (এলবিএসএল) উপর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আরোপিত শর্ত একদিন পরই প্রত্যাহার করা হয়েছে।

মূলত ডিএসই’র পুনঃঅনুসন্ধানে প্রতিষ্ঠানটির তহবিল ঘাটতির পরিবর্তে উদ্বৃত্ত থাকায় এই শর্ত প্রত্যাহার করেছে দেশের প্রধান পুঁজিবাজার। আগামী ১৬ অক্টোবর থেকে নতুন এই ঘোষণা কার্যকর হবে বলে জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

সূত্র জানায়, গত মঙ্গলবার ডিএসই’র একটি মনিটরিং টিম এলবিএসএল পরিদর্শনে আসে। এ সময় পুরনো লেনদেন তথ্যানুসন্ধান করে গত ২৮ আগষ্টের একটি ঘাটতি খুঁজে পায় ডিএসই’র পরিদর্শক দল।

এর প্রেক্ষিতে (১২ অক্টোবর) বুধবার ডিএসই কর্তৃক সিকিউরিটিজ আইনে প্রতিষ্ঠানটির উপর ঘাটতি পূরণের শর্তারোপ করা হয়।

শর্তারোপের একদিন পর অর্থাৎ ১৩ অক্টোবর ডিএসইর একই মনিটরিং টিম আবারও পরিদর্শনে আসে। সে সময় বিগত কয়েক দিনের লেনদেন বিশ্লেষণ করে প্রতিষ্ঠানটিতে ৬ কোটি ৩৬ লাখ ১৪ হাজার ৭৮৭ টাকা ৩২ পয়সা উদ্বৃত্ত পায়। এর প্রেক্ষিতে সেদিনই এক চিঠির মাধ্যমে আগের দিনের শর্ত প্ৰত্যাহার করে নেয়।

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড একটি পাবলিক লিমিটেড কোম্পানি। সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করলে দেখা যায়, প্রতিষ্ঠানটির মোট ইক্যুইটি প্রায় ৫৩৮ কোটি টাকা। 

পরিশোধিত মূলধন প্রায় ২৬৯ কোটি টাকা। নিজস্ব পোর্টফলিওতে প্রায় ২৪১ কোটি টাকা শেয়ারে বিনিয়োগ এবং প্রায় ৭০ কোটি টাকার স্থায়ী সম্পদ রয়েছে।

লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড বিগত ২৫ বছর ধরে শেয়ার বাজার উন্নয়নে নিরলস প্রচেষ্টা চালিয়ে আসছে। বিশেষ করে তাদের আধুনিক ও প্রযুক্তি নির্ভর সমন্বিত প্লাটফর্মসমূহের মাধ্যমে সর্বোত্তম গ্রাহক সেবা নিশ্চিত করে আসছে এবং দেশের শেয়ারবাজারে লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডই একমাত্র ISO সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান।

টিএইচ

Link copied!