Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

উন্নয়নে দক্ষ জনশক্তির ওপর গুরুত্বারোপ এফবিসিসিআই’র

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৫, ২০২৩, ০৮:০৬ পিএম


উন্নয়নে দক্ষ জনশক্তির ওপর গুরুত্বারোপ এফবিসিসিআই’র

সরকার ঘোষিত বিভিন্ন অর্থনৈতিক লক্ষ্যমাত্রা অর্জনে দক্ষ জনশক্তি গড়ে তোলার প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এজন্য প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি ও ভোকেশনাল প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনে জোর দেয়া হয়।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এফবিসিসিআই বোর্ডরুমে সংগঠনের জাতীয় অর্থনৈতিক নীতি ও পরিকল্পনা, ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, এসডিজি ও ভিশন ২০৪১ অর্জন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় বৈঠকে সরকারের প্রতি এই আহ্বান জানায় সংগঠনটি।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সরকারে বিভিন্ন অর্থনৈতিক ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবশ্যই দক্ষ জনশক্তি তৈরিতে মনোযোগ দিতে হবে। এসডিজি অর্জনের উদ্যোগ গুলোকে আরও ত্বরান্বিত করতে দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই।

বিশাল জনসংখ্যার এই দেশে দক্ষ লোকের সংখ্যা খুব কম। দক্ষ জনশক্তি গড়ে তুলতে দক্ষ প্রশিক্ষক দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি। দেশের তরুণদের দক্ষ করে গড়ে তুলতে প্রয়োজনে বিদেশ থেকে বিশেষজ্ঞ প্রশিক্ষক নিয়ে আসার পক্ষেও মত দেন তিনি।

প্রাতিষ্ঠানিক শিক্ষা কারিকুলামকে শিল্পের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে জেলা ও উপজেলা পর্যায়ে সাধারণ স্কুল কলেজের সমসংখ্যক কারিগরি স্কুল ও কলেজ প্রতিষ্ঠার আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু। এছাড়া আসন্ন রমজান মাসে বাজারে স্বস্তি নিশ্চিতে চিনি, ছোলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানিতে কোটা রাখতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি সামির সাত্তার বলেন, এসডিজি অর্জনের ক্ষেত্রে বিদেশী বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিদেশী বিনিয়োগের পরিমাণ বাড়ানো, দক্ষ জনশক্তি গড়ে তোলার পাশাপাশি অপ্রচলিত খাতের উন্নয়নে জোর দেওয়ার আহ্বান জানান তিনি।

এসময় এসএমই খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে সরকারি নীতি সহযোগিতা আরো বাড়ানোর আহ্বান জানান স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. নাদিয়া বিনতে আমিন।

বৈঠকের উপস্থিত স্ট্যান্ডিং কমিটির সদস্যরা লক্ষ্যমাত্রা অর্জনে সরকারি পর্যায়ের উন্নত ব্যবস্থাপনা, তৃণমূলের দক্ষ লোকজন দ্বারা কারিগরি কারিকুলাম তৈরি, দক্ষতা প্রশিক্ষনসহ বিদেশে স্বীকৃতিপ্রাপ্য সনদের ব্যবস্থা করার দাবি জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইর সাবেক পরিচালক এ.কে.এম শামসুদ্দোহা। এতে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হারুন, মো. নিজাম উদ্দিন, আক্কাস মাহমুদ, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হকসহ স্ট্যান্ডিং কমিটির সদস্যরা।

টিএইচ
 

Link copied!