Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

কাঁচামরিচ ৬০০ টাকা কেজি!

মো. মাসুম বিল্লাহ

জুন ৩০, ২০২৩, ০৪:৩৬ পিএম


কাঁচামরিচ ৬০০ টাকা কেজি!

বাজারে সবজির অভাব নেই। তবে দাম বাড়ছে অস্বাভাবিক হারে। কোনো ব্যাখ্যা নেই। যেন বৃষ্টির সাথে পাল্লা দিচ্ছে সবজির দাম। গত দুদিন ধরে কাঁচা মরিচের দাম ৬০০ টাকা এবং টমেটো ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। 

বরগুনার বেতাগী পৌর শহরের বাজারগুলোতে গত দুদিনের ব্যবধানে সব ধরণের সবজির দাম বেড়েছে। ফলে বেশ কিছুদিন ধরে যে সবজির দাম ক্রেতাদের স্বস্তি দিচ্ছিল, তাই হঠাৎ করে অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই সঙ্গে পেঁয়াজের চড়া দাম অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার বেতাগী পৌরসভার বিভিন্ন বাজার ঘুরে এবং ব্যবসায়ী ও ক্রেতাদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। বাজারে কোনো সবজির কমতি নেই। টমেটো, শিম, লাউ, কাঁচা-পাকা মিষ্টি কুমড়া, ফুলকপি, বাঁধাকপি, ওলকপি (শালগম), বেগুন, মুলা, লাল শাক, পালং শাক, লাউ শাক সবকিছুই বাজারে ভরপুর।

গ্রীষ্ম, বর্ষা ও শীতকালীন সব ধরনের সবজি এখন বাজারে দেখা যাচ্ছে। যেসব সবজির দাম বেড়েছে তার তালিকায় রয়েছে শালগম , মুলা, টমেটো, বেগুনও। শালগম প্রতি কেজির দাম ১২০ থেকে ১৩০ টাকা। বেগুনের দাম গত সপ্তাহে কেজি প্রতি ৬০ টাকা ছিল, বর্তমানে এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ৮০ থেকে ৯০ টাকা কেজি। গাজর প্রতি ১৪০ টাকা, করল্লা প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকা।

মুলার দাম ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।। ঠাণ্ডা তরকারি হিসেবে পরিচিত লাউ‍‍`র দামও বেশ বেড়েছে। গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকা পিস বিক্রি হওয়া লাউ‍‍`র দাম বেড়ে হয়েছে ৬০ থেকে ৮০ টাকা। তবে টমেটো, কাঁচা মরিচ ও গাঁজরের দাম অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার প্রতি কেজি কাঁচা মরিচ ৬০০ টাকা, টমেটো ৩০০ টাকা এবং গাঁজর ১৬০ টাকা বিক্রি হচ্ছে।

সবজি ব্যবসায়ী বিক্রেতা সাইফুল ইসলাম নাসির বলেন,‍‍` পাইকারী বাজার থেকে কাঁচা মরিচ, টমেটো, গাজর, মুলা, শালগম, লাউ বেশি দামে কিনতে করতে হচ্ছে। এজন্য বেশি দামে বিক্রি করতে হচ্ছে। এছাড়া ঈদুল আযহা উপলক্ষে সবজির আমদানি কম।‍‍`

সবজির এমন দামে ক্রেতাদের মধ্যে কিছুটা অস্বস্তি বিরাজ করছে। পৌর শহরে বাজারে সবজি কিনতে আসা কামাল হোসেন খান বলেন, বাজারে সবজি পাওয়া যাচ্ছে। সেই হিসাবে সব সবজিরই দাম কমার কথা। কিন্তু বাজারে এসে দেখি সবকিছুর দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

এদিকে পেঁয়াজের আকাশচুম্বী দামে হচ্ছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। আর পুরাতন দেশি পেঁয়াজের দাম ৯০ থেকে ১০০ টাকা কেজি। পৌর শহরের বাজারের ব্যবসায়ী মো. মিরাজ হোসেন বলেন, বাজারে পেঁয়াজের সরবরাহ কম আছে। তাই দাম কিছুটা বাড়তি। ‍‍`

এ বিষয় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আহমেদ বলেন,‍‍` দাম নিয়ন্ত্রণে বাজার মনিটরিং করা হবে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।‍‍`

এইচআর

Link copied!