Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন সূচক ঊর্ধ্বমুখী

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

জুলাই ৫, ২০২৩, ০১:৫২ পিএম


সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন সূচক ঊর্ধ্বমুখী

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার। পাশাপাশি লেনদেনে ভালো গতি রয়েছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক বেড়েছে ১২ পয়েন্ট। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৪০ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ২০০ কোটি টাকার বেশি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

এর আগে সপ্তাহের প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে দরপতন হয়। অবশ্য তার আগে শেয়ারবাজারে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখিতার দেখা মিলে। গত ২৯ জুন পালিত হয় মুসলমানদের অন্যতম বৃহৎ উৎসব পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষে ২৮, ২৯ ও ৩০ জুন সরকারি ছুটি ছিল। এর সঙ্গে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

ফলে সরকারি ছুটি মেলে চারদিন। ছুটি শেষে ১ জুলাই ছিল শনিবার। এতে আরও একদিন ছুটি বেড়ে যায়। এর মাধ্যমে সরকারি অফিসের পাশাপাশি টানা পাঁচ দিন বন্ধ থাকে শেয়ারবাজার।

ঈদের ছুটি শেষে প্রথম দুই কার্যদিবস শেয়ারবাজারে মূল্যসূচক কমলেও গতকাল মঙ্গলবার সূচকের সামান্য উত্থান দেখা যায়। আর বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা প্রথম এক ঘণ্টাজুড়েই অব্যাহত রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ১৪ মিনিটে ডিএসইতে ১১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৫টির। আর ১৫৩টির দাম অপরিবর্তিত।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক বেড়েছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৭২ কোটি ২২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির।

এইচআর

Link copied!