Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

দেড় ঘন্টায় সূচক বেড়েছে ৩১ পয়েন্ট

শেয়ারবাজারে মিশ্র প্রবণতা

অর্থনৈতিক প্রতিবেদক

অর্থনৈতিক প্রতিবেদক

জানুয়ারি ২৩, ২০২৪, ১২:১৩ পিএম


শেয়ারবাজারে মিশ্র প্রবণতা
ছবি: সংগ্রহীত

ফ্লোর প্রাইস (সর্বনিম্ন সীমা) তুলে নেওয়ায় পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন শুরুর দেড় ঘণ্টায় ডিএসইর লেনদেন হয়েছে প্রায় সাড়ে পাঁচ‍‍`শ কোটি টাকা। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৮৪ ও ২ হাজার ১৫৮ পয়েন্টে রয়েছে।

এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন করা কোম্পানিগুলোর মধ্যে ১৭৩টির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭৫টির এবং অপরির্বতিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার।

এর আগে লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ২৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৫ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১১৯ পয়েন্ট কমে ১৮ হাজার ১১৫ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ৭৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানি শেয়ারের দর।

এআরএস

Link copied!