Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

ডিজিটাল ‘ফর্ম সি’ও ইলেকট্রনিক ডকুমেন্ট জমার প্ল্যাটফর্ম চালু করল ব্র্যাক ব্যাংক

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৬:৪০ পিএম


ডিজিটাল ‘ফর্ম সি’ও ইলেকট্রনিক ডকুমেন্ট জমার প্ল্যাটফর্ম চালু করল ব্র্যাক ব্যাংক

ডিজিটাল ট্রান্সফরমেশনের অংশ হিসেবে কমার্শিয়াল ইনওয়ার্ড রেমিটেন্স গ্রাহকদের জন্য ডিজিটাল ‘ফর্ম সি’ এবং ই-ডকুমেন্টস প্ল্যাটফর্ম চালু করেছে ব্র্যাক ব্যাংক।  

এখন থেকে ২০,০০০ মার্কিন ডলারের বেশি রেমিটেন্স প্রেরণকারী গ্রাহকরা বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা মোতাবেক প্রযোজ্য ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টসহ বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ফর্ম সি ঘোষণাপত্র স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে এবং জমা দিতে পারবেন।

এই ডিজিটাল প্রযুক্তির কল্যাণে রেমিটেন্স ডিজবার্সমেন্ট এখন আরও দ্রুত এবং সহজতর হবে।  

ফ্রিল্যান্সার, মেরিনার এবং নন-ওয়েজ-রেমিটেন্স উপার্জনকারী পেশাদার, যারা সাধারণত বেশি পরিমাণ অর্থ পাঠিয়ে থাকেন, এই ডিজিটালাইজেশনের কল্যাণে তারা ব্যাপকভাবে উপকৃত হবেন।

গতবছর ব্র্যাক ব্যাংক এফএক্সপে (FXPAY) চালু করে। এটি একটি এন্ড-টু-এন্ড কমার্শিয়াল রেমিটেন্স অ্যাপ্লিকেশন, যা গ্রাহকদের সহজে ব্যবহারযোগ্য, দ্রুত এবং নিরাপদ রেমিটেন্স সেবা দেওয়ার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে। এফএক্সপে হচ্ছে ব্যাংকের কমার্শিয়াল ইনওয়ার্ড রেমিটেন্স প্ল্যাটফর্মের ডিজিটাল ট্রন্সফরমেশনের একটি অংশ, যা সেবা নিয়ে এখন গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে গেছে।    

পূর্বে বাংলাদেশ ব্যাংকের কমার্শিয়াল ইনওয়ার্ড রেমিটেন্স সংক্রান্ত নির্দেশিকা অনুযায়ী, গ্রাহকদের কিছু রেমিটেন্স গ্রহণের ক্ষেত্রে ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হতো।  

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক দেশের ব্যাংকগুলোকে ‘ফরম সি’-এর ডিজিটাল ট্রান্সফরমেশনের নির্দেশনা দিয়েছে। এর ফলশ্রুতিতে ব্রাঞ্চে যাওয়া ছাড়াই ই-ডকুমেন্ট জমা দেওয়ার সুযোগসহ ব্র্যাক ব্যাংক এখন এই সেবাটি চালু করেছে। দূরদূরান্তে বসবাসকারী যেসব গ্রাহকরা ব্যাংকের এই সেবাটি নিচ্ছেন, তারা এখন অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে ব্র্যাক ব্যাংকের কমার্শিয়াল ইনওয়ার্ড রেমিটেন্স টিমের সাথে যুক্ত হওয়ার সুযোগ পাবেন। এই উভয় প্রকার সুবিধাই উন্নত গ্রাহক সেবা প্রদান এবং দেশে রেমিটেন্স প্রবাহ প্রক্রিয়া আরও গতিশীল করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে।

এই ডিজিটাল রেমিট্যান্স সেবা সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, গ্রাহকদের সুবিধার জন্য ব্র্যাক ব্যাংক সবসময় ব্যাংকিং খাতে প্রযুক্তিগত উদ্ভাবনে পথিকৃৎ হিসেবে রয়েছে। এই ডিজিটাল সেবাটি আমাদের ডিজিটাল ট্রান্সফরমেশন যাত্রার একটি অংশ, যা গ্রাহকদের স্বাচ্ছন্দ্যময় ব্যাংকিং সেবা দেওয়ার মাধ্যমে দেশে রেমিটেন্স প্রবাহ সহজতর করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

ইএইচ

Link copied!