Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

এসএসসি পরীক্ষা

প্রথম দিনে অনুপস্থিত ১৬ হাজার ৬২৭ জন

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ১৫, ২০২২, ০৮:৫১ পিএম


প্রথম দিনে অনুপস্থিত ১৬ হাজার ৬২৭ জন

প্রশ্নপত্র বিভ্রাট, ভুল প্রশ্ন বিতরণ, বিলম্বে প্রশ্নপত্র দেওয়া, বৈরী আবহাওয়া ও যানজটে নাকাল হওয়ার মধ্য দিয়েই শুরু হলো ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পরীক্ষার প্রথম দিন বাংলা পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ছিল ১৬ হাজার ৬২৭ জন। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে চারজন বহিষ্কৃত হয়েছে। 

বহিষ্কৃতদের মধ্যে ঢাকা বোর্ডের একজন, চট্টগ্রাম বোর্ডের দুইজন এবং কুমিল্লা বোর্ডের একজন পরীক্ষার্থী রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

কন্ট্রোল রুম থেকে পাওয়া তথ্যানুযায়ী- ঢাকা বোর্ডে ৩ হাজার ৭২১, চট্টগ্রাম বোর্ডে ১ হাজার ৬৮৩, রাজশাহী বোর্ডে ১ হাজার ৭১৯, বরিশাল বোর্ডে ৯৯২, সিলেট বোর্ডে ১ হাজার ১১৯, দিনাজপুরে ১ হাজার ৬৯৬, কুমিল্লা বোর্ডে ২ হাজার ৮৬৬, ময়মনসিংহে ১ হাজার ২, যশোর বোর্ডে ১ হাজার ৮২৯ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ শিক্ষার্থী অংশগ্রহণ করছে। 

মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে অংশগ্রহণ করছে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন।

প্রথম দিনে অনুষ্ঠিত হয়েছে এসএসসির বাংলা প্রথম পত্র ও দাখিলের কুরআন মাজিদ ও তাজবিদ পরীক্ষা। 

এ বছর মোট ২৯ হাজার ৫৯১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষা বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত চলেছে।


টিএইচ

Link copied!