Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

নজরুল বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জুলাই ২৭, ২০২৩, ০৮:১৮ পিএম


নজরুল বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

‍‍`গাছ লাগাই, রক্ষা করি‍‍` প্রতিপাদ্যকে সামনে নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি ২০২৩ এর উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) কেন্দ্রীয় খেলার মাঠের পাশে বজ্র প্রতিরোধী ২০টি বুদ্ধ নারিকেল গাছ রোপণের মধ্য দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে পরবর্তীতে পর্যায়ক্রমে কেন্দ্রীয় খেলার মাঠের চারদিকে ২৬৫টি  এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানজুড়ে ৭৫৭টি বৃক্ষরোপণ করা হবে।

বৃক্ষরোপণ উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমরা নানা জায়গায় বৃক্ষ লাগাই, কিন্তু পরে পরিচর্যা করি না। এছাড়া ফেসবুক হওয়ার কারণে নানা জায়গায় গাছ লাগানোর পর ফেসবুকে দেওয়া এবং তারপর আর খোঁজ না রাখার যে প্রবণতা দেখি বঙ্গবন্ধু কিন্তু সেই কথা বলেননি। বঙ্গবন্ধু বলেছিলেন আমাদের গাছ লাগাতে হবে এবং তার পরিচর্যা করতে হবে। আমরা মূলত পরিকল্পনার মধ্যে দিয়ে বৃক্ষরোপন করছি। গাছ লাগানোর ক্ষেত্রে অনেকেই সহযোগিতা করছে। আমরা পরিকল্পনা অনুসারে আরো গাছ লাগাবো। সবাইকে সহযোগিতা করতে হবে কারণ এটি একক কাজ নয়।

বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বর্ধন কমিটির সদস্য সচিব দ্রাবিড় সৈকত জানান, বৃক্ষরোপণ কর্মসূচির আওতার মধ্যে আছে রক্তন, বুদ্ধ নারিকেল, সুলতান-চাঁপা, উদাল, সুপারি, অশোক, নাগলিঙ্গম, কুরচি, লোহা, গর্জন, শিমুল, পলাশ, আমলকি,  বহেরা, হরতকি, নাগেশ্বর, পুত্রঞ্জীব, ঢাকিজাম, লাল সোনাইল, টিকোমা, সিভিটসহ নানা প্রজাতির গাছ। এরমধ্যে কেন্দ্রীয় খেলার মাঠের চারপাশে ২৬৫ টি চারা ও বাকি গুলো ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় রোপণ করা হবে। পরিকল্পনা বাস্তবায়িত হলে ক্যাম্পাস যেমন সবুজ হয়ে উঠবে তেমনি বৃক্ষবৈচিত্র্যে ভরে উঠবে।

এসময় আরও উপস্থিত ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভাস্বর বন্দ্যোপাধ্যায়, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রকৌশলী হাফিজুর রহমানসহ অন্যরা।

আরএস

Link copied!