Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

প্রথম ইন্ডাস্ট্রি অরিয়েন্টেশনে গবির ভেট শিক্ষার্থীরা

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

আগস্ট ১০, ২০২৩, ১২:৪৫ পিএম


প্রথম ইন্ডাস্ট্রি অরিয়েন্টেশনে গবির ভেট শিক্ষার্থীরা

লাইভস্টক এক্সটেনশন ব্যবহারিক ক্লাসের উপর প্রথম ইন্ডাস্ট্রি অরিয়েন্টেশন বিষয়ক শিক্ষা সফরে অংশগ্রহণ করেছে গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের(এফভিএস) ৮ম ব্যাচের শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০ ঘটিকায় তেজগাঁও এর এসিআই সেন্টারের সেমিনার কক্ষে এই ওরিয়েন্টেশন সেমিনার অনুষ্ঠিত হয়।

এক দিনের সেমিনারের গুরুত্বপূর্ণ এ সেশনটি নেন এসিআই লিমিটেডের এনিমেল হেল্থ বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তারা। এসময় উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের এইচআর ডিরেক্টর মো. মইনুল ইসলাম, এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক, গণ বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সহকারী অধ্যাপক ডা. মাহমুদা উম্মে রায়হান, টেকনিক্যাল সার্ভিসের পোর্টফলিওসহ গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ৮ম ব্যাচের শিক্ষার্থীবৃন্দ।

সেমিনারের শুরুতে উদ্বোধনী বক্তব্যে এসিআই এনিমেল হেলথ এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক শিক্ষার্থীদের ধন্যবাদ দিয়ে বলেন, একসময় বাংলাদেশে বানিজ্যিক খামার ছিল না, মানুষের চাহিদার তুলনায় মাংস, ডিম, দুধের পরিমাণ ছিল অপ্রতুল। কিন্তু ১৯৯৯ এর পর থেকে মাত্র ২৪ বছরে বর্তমানে দেশে লক্ষাধিক খামার থেকে ইন্ডাস্ট্রি গড়ে ওঠা, পশুপাখির রোগব্যধি নিয়ন্ত্রণ, ডিম, মাংস, দুধের চাহিদার তুলনায় অতিরিক্ত উৎপাদনের পেছনে আজকের ভেটেরিনারিয়ানদের অবদানই সব থেকে বেশি।

এসিআই লিমিটেডের এইচআর ডিরেক্টর মো. মইনুল ইসলাম তার চমকপ্রদ ও সাবলীল ভাষায় ক্যারিয়ার বিষয়ক সেশনে বলেন, এখনই সিদ্ধান্ত নিতে হবে ক্যারিয়ার গড়ার। ভেটেরিনারি সেক্টরে বর্তমান সময়ে বাংলাদেশে চাহিদার তুলনায় দক্ষ ভেটেরিনারিয়ান অপ্রতুল। যার জন্য একাডেমিক বিষয়ে সূক্ষ্ম জ্ঞানের পাশাপাশি যোগাযোগ দক্ষতা অর্জন খুবই গুরুত্বপূর্ণ।

লাইভস্টক এক্সটেনশন বিষয়ক শ্রেণিশিক্ষক গণ বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সহকারী অধ্যাপক ডা. মাহমুদা উম্মে রায়হান এসিআই এনিমেল হেলথ কোম্পানিকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার জীবনে আমার প্রথম ব্যাচকে নিয়ে দিনব্যাপী সুন্দর এই আয়োজনের এবং শিক্ষনীয় ব্যবহারিক ক্লাসটি এভাবে সম্পন্ন করতে পেরে খুবই ভালো লাগছে। যা শুধু তাদের আজকে নয় পরবর্তীতে কর্মজীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানের শেষে গবির ভেটেরিনারি অনুষদের অষ্টম ব্যাচের পক্ষ থেকে এসিআই লিমিটেডকে ক্রেস্ট প্রদান ও তাদের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য উপহার সামগ্রী ও মধ্যাহ্ন ভোজের মাধ্যমে ওরিয়েন্টেশন সেমিনারের ইতি ঘটে।

এইচআর

Link copied!