Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

সিমাগো র‍্যাংকিং

সেরার তালিকায় নেই বরিশাল বিশ্ববিদ্যালয়

ববি প্রতিনিধি

ববি প্রতিনিধি

মার্চ ১৬, ২০২৪, ১১:৪১ এএম


সেরার তালিকায় নেই বরিশাল বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহিত

স্পেনের গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস চলতি বছর ২০২৪ প্রকাশিত র‍্যাংকিংয়ে নাম নেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের৷ এবার ইউনিভার্সিটির ক্যাটাগরিতে বাংলাদেশের ৪১টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

এই তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে প্রতিবছরের মার্চ মাসে এই র‍্যাংকিং প্রকাশ করে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি। সম্প্রতি প্রকাশিত প্রতিষ্ঠানটির ২০২৪ সালের ‘বিশ্ববিদ্যালয় র‍্যাংকিং’-এ বাংলাদেশ থেকে প্রথম ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ’। গতবছরের র‍্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়টি তালিকায় প্রথম স্থান অর্জন করেছিল।

এরপর দ্বিতীয় সেরা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় সেরা স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ৷ র‍্যাংকিংয়ে এরপর রয়েছে যথাক্রমে ইসলামি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়৷

নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের মাস্টার্সের এক শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয় এই র‍্যাঙ্কিংয়ে নাম থাকবে কীভাবে আমাদের গবেষণার জন্য নেই পর্যাপ্ত ল্যাব ও বাজেট। আমাদের গুটি কয়েক শিক্ষকরা গবেষণায় আগ্রহী হলেও অধিকাংশই শিক্ষকরাজনীতি নিয়ে ব্যস্ত। আমাদের বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষার মান উন্নত যতদিন না হবে ততদিনে এসব র‍্যাঙ্কিংয়ে আমরা স্থান পাবো না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া বলেন, সিমাগো র‍্যাঙ্কিংয়ে অনেক নামি-দামি বিশ্ববিদ্যালয়ের নাম আসেনি, সেখানে আমাদের বিশ্ববিদ্যালয় নতুন এবং আমি যেহেতু নতুন উপাচার্য হিসাবে যোগদান করেছি অবশ্যই এ বিষয়ে পরবর্তীতে খেয়াল রাখবো৷ র‍্যাঙ্কিংয়ে নাম আসার জন্য গবেষণায় বরাদ্দ বৃদ্ধি ও প্রণোদনা প্রদান করা হবে৷

এআরএস

Link copied!