Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

প্রাথমিক-গণশিক্ষা মন্ত্রণালয়’র অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড অর্জন

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

এপ্রিল ২৩, ২০২৪, ০৩:৩৯ পিএম


প্রাথমিক-গণশিক্ষা মন্ত্রণালয়’র অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড অর্জন

‘অ্যাকটিভ অর্গানাইজেশন অ্যাওয়ার্ড-২০২৩’ অর্জন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। রোববার (২০ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন কর্তৃক আনুষ্ঠানিকভাবে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ মন্ত্রণালয়ের পক্ষে এ পদক গ্রহণ করেন। যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান এমপি অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পদক প্রাপ্তির প্রেক্ষাপটে জানানো হয়, ২০১০ সাল থেকে ক্রমাগতভাবে সাফল্যের সাথে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজনের জন্য বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে এ অ্যাওয়ার্ডে ভূষিত করে।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, লেখাপড়ার পাশাপাশি খেলাধুলায় অংশগ্রহণ শিশুর শারীরিক ও মানসিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই ২০১০ সাল থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় টুর্নামেন্ট দুটি আয়োজন করে আসছে। এ টুর্নামেন্ট ফুটবলার তৈরির আঁতুড়ঘর হয়ে উঠছে। ২০২২ সালে সাফ উইমেন্স ফুটবল  চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দলের পাঁচ (৫) জন খেলোয়াড় উঠে এসেছে এ টুর্নামেন্টের মাধ্যমে।

এ ছাড়াও সানজিদা বঙ্গমাতা টুর্নামেন্টের প্রথম নারী খেলোয়াড় হিসেবে ভারতের প্রফেশনাল ফুটবল লীগে কোলকাতা ইস্ট বেঙ্গলে খেলেছেন। 

সচিব জানান, ২০২৩ সালে ইউনিয়ন থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ২২ লাখ ২২ হাজার ৩৬ জন শিক্ষার্থী টুর্নামেন্ট দুটিতে  অংশগ্রহণ করে। অংশগ্রহণের দিক থেকে এখন বিশ্বের বৃহত্তম টুর্নামেন্ট এ দুটি। 

এ অনন্য অর্জন ‘গিনেসবুক’এ স্থান করার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। তিনি এ ব্যাপার গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

বিআরইউ

Link copied!