community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪,

মালয়েশিয়ায় মাল্টিমিডিয়ায় ক্যারিয়ার গড়ছে বাংলাদেশী শিক্ষার্থীরা

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া প্রতিনিধি

সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৬:৫৩ পিএম


মালয়েশিয়ায় মাল্টিমিডিয়ায় ক্যারিয়ার গড়ছে বাংলাদেশী শিক্ষার্থীরা

দেশের বাহিরে বাংলাদেশী বেকার জনগোষ্ঠীর জন্য  অন্যতম শ্রম বাজার এখন মালয়েশিয়া। ২০২৩ এ কলিং ভিসায় প্রায় ৫ লাখ শ্রমিকের কর্মসংস্থান নিশ্চিত হচ্ছে। কিন্তু  এসব সেক্টরে অদক্ষ শ্রমিক হিসেবে নির্মান, কারখানা, প্লানটেশন ও সার্ভিস সেক্টরে ক্যারিয়ার গড়ছে প্রবাসীরা।

শিক্ষা খাতে বাংলাদেশী শিক্ষার্থীদেী  প্রথম পছন্দ আন্তর্জাতিক মানের মালয়েশিয়ার কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলো। এখানে পড়াশোনা শেষ করার পর সরাসরি কর্মসংস্থান বা কর্মজীবনে প্রবেশ করা খুবই সহজ। সংশ্লিষ্টদের দাবি প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে শিক্ষা খাতে বাংলাদেশিরাও দৃষ্টান্ত স্থাপন করতে পারবে।

মালয়েশিয়ায় সার্ভিস সেক্টরে প্রথম স্থান ধরে রাখলেও মাল্টিমিডিয়া ও তথ্য প্রযুক্তি খাতে এগিয়ে আছে চাইনিজ জনগোষ্ঠী। যাদুকরী কর্মদক্ষতায় মালয়েশিয়া কে এশিয়ার ইউরোপে পরিনত করছে চাইনিজরা।  আর এখানে চাইনিজ ও বাংলাদেশী একে অপরের পছন্দ এবং বিশ্বস্ত হওয়ায় প্রবাসীরা বাড়তি সুবিধা পাচ্ছে।  

সংশ্লিষ্টরা মনে করেন এ সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশি শিক্ষার্থীরা মালয়েশিয়ার তথ্য প্রযুক্তি, মাল্টিমিডিয়া সহ বিভিন্ন সেবা খাতে ক্যারিয়ার গড়ে মালয়েশিয়ায় শক্ত অবস্থান তৈরী করতে পারে। নির্মান খাতের মত প্রযুক্তির জগতেও এগিয়ে থাকবে বাংলাদেশিরা।এবিষয়ে বাংলাদেশী ও মালয়েশিয়ার যৌথ মালিকানাধীন ইন হাউজ মাল্টিমিডিয়া কলেজ এর শিক্ষার্থীদের পূর্ণ মিলনীতে এসব কথা বলেন  সংশ্লিষ্টরা।

শুধু মালয়েশিয়ার সার্বিক সৌন্দর্য উপভোগ করতে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকের ভিড় লেগেই থাকে। মালয়েশিয়ায় বাংলাদেশিদের অন্যতম শ্রমবাজার ছাড়াও শিক্ষা খাতেও রয়েছে উল্লেখ্যযোগ্য অবস্থান। তাছাড়া কানাডা, আমেরিকা ও যুক্তরাজ্যের তুলনায় মালয়েশিয়ায়  শিক্ষা ও অভিবাসন খরচ অনেক কম এবং জীবনযাত্রা সহজ। শ্রম বিক্রি, শিক্ষা অর্জন ছাড়া মালয়েশিয়ার সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর অসংখ্য বাংলাদেশি পর্যটক আসেন।  

শিক্ষার পাশাপাশি দক্ষ জনশক্তি তৈরী তে সহায়তা করে রাজধানী কুয়ালালামপুর এমন  অনেক প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে রয়েছে ইন হাউজ মাল্টিমিডিয়া কলেজ। এ প্রতিষ্ঠানে বিভিন্ন দেশের  শিক্ষার্থীদের পাশাপাশি বাংলাদেশি শিক্ষার্থী রয়েছ বেশি। তারা দক্ষ মাল্টিমিডিয়া ও ডিজাইনার তৈরীতে ২৫ বছর যাবত কাজ করছে। শিক্ষক ও শিক্ষার্থীরা পূর্ণ মিলনী  অংশগ্রহণ করে বলেন, মাল্টিমিডিয়া ও তথ্য প্রযুক্তিতে ক্যারিয়াড় গড়তে বাংলাদেশিদের রয়েছে সম্ভাবনার অনুকুল পরিবেশ।

এসময় মালয়েশিয়া ডে উপলক্ষে কক্সভিউ কোম্পানির আয়োজনে আইএইচএম কলেজের বাংলাদেশি শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার আইএইচএম কলেজের নিজস্ব অডিটোরিয়ামে এ পূর্নমিলনী অনুষ্ঠিত হয়েছে।  এসময় সভাপতিত্বে করেন কক্সভিউ ইন্টারন্যাশনাল কোম্পানির সিউ মো. কাউছার উদ্দিন,  প্রধান অতিথি ছিলেন আইএইচএম কলেজের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান।

আরও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক হেরিট খান ,প্রতিষ্ঠানের হেড মিস জেমি, প্রিন্সিপাল পিটার টিন, একাডেমির কো-অর্ডিনেটর ডঃ সোহেল, প্রফেসর ডঃ মো. জিয়াউল করিম উজ্জ্বল। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এইচআর

Link copied!