Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

সৌদিতে একদিনে ৭ জনের শিরশ্ছেদে মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৩:৫১ পিএম


সৌদিতে একদিনে ৭ জনের শিরশ্ছেদে মৃত্যুদণ্ড

সৌদি আরবে সন্ত্রাসী সংগঠন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে অভিযোগ প্রমাণে একদিনে শিরশ্ছেদের মাধ্যমে ৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) মধ্যপ্রাচ্যের দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসী সংগঠন এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত এবং অর্থায়নের দায়ে ওই সাত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়।

সৌদি আরব বিশ্বের সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা দেশগুলোর মধ্যে একটি। এএফপির দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর দেশটিতে ২৯ জনকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়েছে। এছাড়া গত বছর দেশটিতে শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১৭০ জনকে।

এর দুই বছর আগে দেশটিতে একদিনে ৮১ জনকে শিরশ্ছেদের ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বয়ে যায়। সেখানে শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করা একটি সাধারণ ঘটনা।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিরা কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। তবে মঙ্গলবার তাদের নাম এবং পদবি প্রকাশ করা হলে তা থেকে ধারণা করা হচ্ছে যে, তারা সবাই সৌদির নাগরিক।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সন্ত্রাসী পন্থা অবলম্বন করা, সন্ত্রাসী সংগঠন ও কোম্পানি প্রতিষ্ঠা ও অর্থায়নের অপরাধে তাদের দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

ইউরোপীয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস-এর ভাইস প্রেসিডেন্ট আদেল আল-সাইদ এভাবে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় নিন্দা জানিয়েছেন।

এদিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ২০২২ সালে অন্য দেশগুলোর তুলনায় বেশি মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব, চীন এবং ইরান।

সূত্র: এএফপি

বিআরইউ

Link copied!