Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জেবিক-এর গভর্ণরের সৌজন্য সাক্ষাৎ 

মো. মাসুম বিল্লাহ

ফেব্রুয়ারি ৮, ২০২৩, ০৪:২৯ পিএম


বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে জেবিক-এর গভর্ণরের সৌজন্য সাক্ষাৎ 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর সাথে আজ সচিবালয়ে জেবিক (Japan Bangk for International Cooperation (JBIC)-এর গভর্ণর নবোমিৎসু হায়াসি (Nobomitsu Hayashi) সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থায়ন বিষয়ে আলোচনা করা হয়। 

প্রতিমন্ত্রী গভর্ণরকে স্বাগত জানিয়ে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন। জি-টু-জি ছাড়াও অর্থলগ্নীকারি প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করা হচ্ছে। জাপানীজ কোম্পানিগুলোর বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে। জেবিক চলমান ও আগত প্রকল্পসমূহে অর্থায়ন করতে পারে। এসময় প্রতিমন্ত্রী ঋণ প্রদানের ক্ষেত্রে Grace Period রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন। 

জেবিকের গভর্ণর বাংলাদেশের সাথে আরও সুসম্পর্ক স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পারিক স্বার্থ সংরক্ষনে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন। প্রস্তাব দেয়া আছে। সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

উল্লেখ্য, বিবিয়ানা-৩,৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল  পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎ কেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে। আলোচনাকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মোঃ খায়েরুজ্জামান মজুমদার ও জেবিক-এর নয়া দিল্লি অফিসের চীপ রিপ্রেজেন্টেটিভ তোসিহিকো কুরিহারা (Toshihiko Kurihara) উপস্থিত ছিলেন।

এবি

Link copied!