Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

তীব্র শীত

ঢাকা শিশু হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

মো. বাকী বিল্লাহ

মো. বাকী বিল্লাহ

জানুয়ারি ১২, ২০২৩, ০৫:১৯ পিএম


ঢাকা শিশু হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা

শীতের তীব্রতায় রাজধানীসহ নাকাল হয়ে পড়েছে সারাদেশের জনজীবন। ঠাণ্ডাজনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে শিশু রোগীরা। ঢাকা শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। ফাঁকা থাকছে না কোন শয্যা।

বৃহস্পতিবার সরেজমিনে (১২ জানুয়ারি) গিয়ে দেখা যায়, রাজধানীর ঢাকা শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটে জরুরি বিভাগসহ ও অন্যান্য বিভাগের সামনে রোগীদের ভিড়। হাসপাতালের ২ নম্বর ওয়ার্ডে ভর্তি রোগীর শিশু রাসেলের বাবা আবু তালেব আমার সংবাদকে বলেন, ব্রাহ্মনবাড়িয়া থেকে ছেলেকে নিয়ে এসেছি। ২০দিন আগে প্রথম জ্বর হওয়ার পর হঠাৎ ডায়রিয়া ও বমি শুরু হলে এখানে ভর্তি করি। এখনও সুস্থ হয়নি। প্রতিদিন ২ থেকে তিন হাজার টাকার ওষুধ কিনতে হয়।

হাসপাতাল সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় বিভিন্ন ওয়ার্ডে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে ১৩ জন নবজাতক ও শিশু ভর্তি হয়েছে। এসব শিশুর মধ্যে কেউ কেউ কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত। হাসপাতালে ভর্তি হওয়ার পর অনেকে সুস্থ হয়ে উঠলেও অনেক নবজাতকের গুরুতর অবস্থাও দেখা গেছে। গত ডিসেম্বরে ৪৩৩ জন নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রোগী ভর্তি হয়েছিলেন। আর নতুন বছরের জানুয়ারিতে আজ পর্যন্ত ভর্তি শিশু রোগীর সংখ্যা ১৬৩ জন।

হাসপাতালে শিশু কনসালটেন্ট ডাক্তার খন্দকার আশিকুর জামান বলেন, হঠাৎ করে শীত বেড়ে যাওয়ায় শিশুদের কাশি, নিউমোনিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও ভাইরাসজনিত কারণে ডায়রিয়া দেখা দিচ্ছে। এ জন্য শীতে শিশুদের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন।

হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম বলেন, ঠান্ডার কারণে রোগীর চাপ বেড়েছে। হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সরবরাহ না থাকায় ফ্রি-ওষুধ দেওয়া সম্ভব হচ্ছেনা। তবে নন-পেয়িং বেডের রোগীদের জন্য হাসপাতালের তহবিল থেকে অর্থ দিয়ে ওষুধ ক্রয় করে তা রোগীদেরকে সরবরাহ করা হচ্ছে।

এবি

Link copied!