Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কাতার বিশ্বকাপ

৩২টি দল চূড়ান্ত, একনজরে দেখে নিন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

জুন ১৫, ২০২২, ১০:৩৬ এএম


৩২টি দল চূড়ান্ত, একনজরে দেখে নিন

গেলো এপ্রিলে ২৯টি দল নিয়ে হয়েছিল কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। বাকি ৩ দলকে সম্ভাব্য তালিকায় রেখে অনুষ্ঠিত হয়েছিল এই ড্র। গেল রাতে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা।

এরমধ্যে দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম। মঙ্গলবার রাতে নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে শেষ দল হিসেবে জায়গা করে নিয়েছে কোস্টারিকা। 

বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ ম্যাচটি যখন অনুষ্ঠিত হয় তখন কোস্টারিকায় সময় দুপুর। সরকারি কর্মজীবীদের খেলা দেখার সুযোগ করে দেয়ার জন্য লাঞ্চ বিরতিতে এক ঘণ্টার ছুটি ঘোষণা করেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো চাভেজ। তার এই উদ্যোগ শেষ পর্যন্ত বিফলে যায়নি।

ওশেনিয়া অঞ্চলের প্রতিনিধি নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে কোস্টারিকা। এরমধ্য দিয়ে ২০১৪ ও ২০১৮ এর পর টানা তৃতীয় বিশ্বকাপে জায়গা করে নিয়েছে দেশটি। সবমিলিয়ে এটি তাদের ৬ষ্ঠ বিশ্বকাপ হতে যাচ্ছে। বাকি তিনটি ১৯৯০, ২০০২ ও ২০০৬। কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে কোস্টারিকা। তাদের সঙ্গী আগে থেকেই জায়গা নিশ্চিত করে রাখা জার্মানি, স্পেন ও জাপান।

এর আগে গত ৬ জুন ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলার ছাড়পত্র পেয়েছে ওয়েলস। ১৪ জুন পেরুকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে কাতারের টিকিট পায় অস্ট্রেলিয়া। ৩১তম দল হিসেবে এই যোগ্যতা অর্জন করে সকারুরা। 

এক নজরে বিশ্বকাপের আট গ্রুপ

গ্রুপ এ: কাতার, ইকুয়েডর, নেদারল্যান্ডস, সেনেগাল।

গ্রুপ বি: ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র, ওয়েলস।

গ্রুপ সি: আর্জেন্টিনা, সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড।

গ্রুপ ডি: ফ্রান্স, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, তিউনিসিয়া।

গ্রুপ ই: স্পেন, কোস্টারিকা, জার্মানি, জাপান।

গ্রুপ এফ: বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া।

গ্রুপ জি: ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন।

গ্রুপ এইচ: পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া।

আমারসংবাদ/এআই 

Link copied!