Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

আজ রাতে রিয়াল-বার্সা মহারণ

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জানুয়ারি ১৫, ২০২৩, ০৫:১২ পিএম


আজ রাতে রিয়াল-বার্সা মহারণ

স্প্যানিশ দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি হচ্ছে আরেকবার। সেটিও ফাইনালে। রাতে শিরোপাযুদ্ধ। বাংলাদেশ সময় আজ রাত ১টায় রিয়াদে কিং আল ফাহাদ স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপের ফাইনাল মহারণে নামবে আনচেলত্তি-জাভির দল।

বুধবার প্রথম সেমিফাইনালে ভ্যালেন্সিয়াকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে ফাইনালে আসে লস ব্লাঙ্কোসরা। পরেরদিন টাইব্রেকারেই রিয়াল বেটিসকে হারায় বার্সা, ৪-২ ব্যবধানে। স্প্যানিশ সুপার কাপের শিরোপা কাতালানরা ঘরে তুলেছে ১৭বার। রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হয়েছে ১২ বার। যদিও কাতালানদের প্রথম চার শিরোপা ছিল ভিন্ন নামে।

১৯৪৫ সালে জেতা শিরোপা ছিল কোপা ডে অরো আর্জেন্টিনা নামে। সেবছর কোপা ডেল জেনারেলিসিমো চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদকে হারায় লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। ১৯৪৭ সালে টুর্নামেন্টের নাম পরিবর্তন করে রাখা হয় কোপা ইভা দুয়ার্তে। সেবছর রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হলেও ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৩ সালে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। ১৯৮২ সালে এসে আবারও পরিবর্তন হয় টুর্নামেন্টের নাম। দুদলের ফরম্যাটে হওয়া শিরোপাযুদ্ধের নাম হয় স্প্যানিশ সুপার কাপ বা সুপারকোপা দ্য এসপানিয়া। এই ফরম্যাটে কাতালানরা চ্যাম্পিয়ন হয় ১৩বার। রিয়াল মাদ্রিদ ৯বার। সবশেষ ২০১৯ সালে দুদল থেকে বেরিয়ে চার দলের ফরম্যাটে হচ্ছে শিরোপা লড়াই।

লা লিগা ও কোপা ডেল রে চ্যাম্পিয়ন ও রানার্সআপদের নিয়ে হয় আসর। এই ফরম্যাটে ২০২২ আসরের আগ পর্যন্ত হয়েছে তিন মৌসুম। সেখানে বার্সেলোনা শিরোপা না জিতলেও দুবার চ্যাম্পিয়ন হয়ে এগিয়ে রিয়াল। সুপার কাপের ফাইনালে এপর্যন্ত রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি হয়েছে ৭বার। রিয়াল জিতেছে ৬বার, বার্সেলোনা ১বার, সেই ২০১১ সালে। রিয়াদের কিং আল ফাহাদ স্টেডিয়ামে বার্সেলোনার সুযোগ চার দলের ফরম্যাটে নিজেদের প্রথম সুপার কাপ জেতার। অন্যদিকে রিয়ালের হাতছানি শিরোপা সংখ্যায় দাপট ধরে রাখার।

এবি

Link copied!