Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা না দেওয়ার ঘোষণা বায়রার

নিজস্ব প্রতিবেদক

অক্টোবর ১৫, ২০২২, ০৫:৩৪ পিএম


সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা না দেওয়ার ঘোষণা বায়রার

সৌদি আরবগামী বাংলাদেশি কর্মীদের পাসপোর্ট তৃতীয় একটি পক্ষের মাধ্যমে জমা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির দূতাবাস। এর প্রতিবাদে রোববার (১৬ অক্টোবর) থেকে সৌদি দূতাবাসে পাসপোর্ট জমা দেওয়া বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জনশক্তি রপ্তানিকারকদের সংগঠন বায়রা।

শনিবার (১৫ অক্টোবর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক জরুরি সভায় একথা জানান বায়রার সভাপতি মো. আবুল বাসার।

সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত কেউ পাসপোর্ট জমা দেবেন না উল্লেখ করে আবুল বাসার বলেন, শাপলা সেন্টার নামক একটি প্রতিষ্ঠান নিয়োগ করে আমাদের ক্ষতিগ্রস্ত করার চেষ্টা চলছে। এখানে কারও না কারও কিছু উদ্দেশ্য আছে।

তিনি বলেন, শাপলা সেন্টারের মতো কতিপয় সিন্ডিকেন্টের কাছে জিম্মি হয়ে এর আগেও মালয়েশিয়াসহ কিছু দেশে জন শক্তি রপ্তানি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই নতুন কোনো সিন্ডিকেটের ফাঁদে পা দিবেনা বায়রা।

তিনি জানান, দূতাবাস কাউন্সিলরের কাছে প্রস্তাব দেওয়া হয়েছিল তাদের পছন্দ মতো জায়গায় নিজেদের খরচে জায়গা তৈরি করে কাজটি করতে দিতে। কিন্তু কোনো জবাব দেননি। পরে তারা আমলে না নিয়ে সবার কাছে শাপলা সেন্টারের মাধ্যমে পাসপোর্ট জমা নেওয়ার নোটিস পাঠিয়েছে।

তিনি আরও বলেন, সৌদিআরব শুধু বাংলাদেশ থেকে লোক নেয় না। ভারত, ইন্দোনেশিয়া থেকেও লোক নেয়। ভারতে এই একই নিয়ম করতে চেয়েছিল। কিন্তু তাদের সব রিক্রুটিং মালিক একসঙ্গে হয়ে তাদের কাছ থেকেই পাসপোর্ট নিতে বাধ্য করেছিল। যদি ভারত পারে বাংলাদেশ কেন নয়।

প্রসঙ্গত, সৌদি দূতাবাস থেকে একটি নোটিশ জারি করে জানান হয় ১৫ অক্টোবর থেকে শাপলা সেন্টার নামক প্রতিষ্ঠানের মাধ্যমে কর্মীদের পাসপোর্ট জমা নেওয়া হবে। ওই তারিখের পর রিক্রুটিং এজেন্টের কাছ থেকে সরাসরি কোনো পাসপোর্ট নেওয়া হবে না।

টিএইচ

Link copied!