Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

রংপুর সিটি নির্বাচন ২৭ ডিসেম্বর, ভোট ইভিএমে

রংপুর প্রতিনিধি

রংপুর প্রতিনিধি

নভেম্বর ৩, ২০২২, ০১:২৯ পিএম


রংপুর সিটি নির্বাচন ২৭ ডিসেম্বর, ভোট ইভিএমে

রংপুর সিটি করপোরেশনে (রসিক) নির্বাচন হবে আগামী ২৭ ডিসেম্বর। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

ইসির পক্ষ থেকে জানানো হয়, ভোটগ্রহণ সুষ্ঠুভাবে করতে প্রতিটি কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা বসানো হবে। আগামী সোমবার (৭ নভেম্বর) নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে ইসির পক্ষ থেকে বলা হয়েছে।

২০১২ সালের ২৮ জুন পৌরসভা থেকে ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন হয়। এরপর ওই বছরের ২০ ডিসেম্বর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু প্রথম নগরপিতা নির্বাচিত হন।

২০১৭ সালের ২১ ডিসেম্বর সর্বশেষ রংপুর সিটিতে ভোট হয়। এতে জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগ মনোনীত সরফুদ্দিন আহমেদ ঝন্টু।

২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি সিটির প্রথম সভা হয়। প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

স্থানীয় সরকার সিটি করপোরেশন নির্বাচন আইন অনুযায়ী, কোনো সিটির মেয়াদ শেষ হওয়ার আগে ১৮০ দিনের মধ্যে ভোট করতে হয়। সে অনুযায়ী গত ১৯ অগাস্ট থেকে রংপুর সিটি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে।

বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছে প্রায় চার লাখের বেশি। ২০১৭ সালের দ্বিতীয় নির্বাচনের সময় ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন।

কেএস 
 

Link copied!