Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বিএনপি নির্বাচনে আসবে: ইসি আনিছুর রহমান

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৩, ২০২২, ০৭:৩০ পিএম


বিএনপি নির্বাচনে আসবে: ইসি আনিছুর রহমান

দেশে ও রাজনীতিতে অনেক কিছু পরিবর্তন হবে মন্তব্য করে নির্বাচন কমিশনার আনিছুর রহমান বলেছেন, বিএনপি নির্বাচনে আসবে। তিনি বলেছেন, বিএনপি নির্বাচনে আসবে। এখনো সেই অবস্থার সৃষ্টি হয় নাই। নির্বাচনে এখনো ১৪ মাসের কাছাকাছি বাকি। এই ১৪ মাসে হয়তো অনেক কিছু পরিবর্তন হবে। বিশ্বে পরিবর্তন হবে, দেশেও হবে এমনকি রাজনীতিতেও হবে।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার আনিছুর রহমান এসব বলেন।

সবার জন্য লেবেল প্লেয়িং ফিল্ড তৈরি চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, আমরা ওই দিকেই নজর দেব। কীভাবে ওটা করা যায় সে বিষয়ে গুরুত্ব দেব বেশি। এটা যদি সবাই না পায় তাহলে তো ভোটের পরিবেশ থাকবে না। শেষ দিন পর্যন্ত আমাদের এই প্রচেষ্ট থাকবে। সব দলকে আনাই আমাদের বড় চ্যালেঞ্জ। সফল হব কি না জানি না, শেষ দিন পর্যন্ত আমাদের এই চেষ্টা থাকবে।

গত সাড়ে আট মাসে বিরোধী দলগুলোর আপনাদের প্রতি আস্থা বেড়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা সরাসরি বিরোধী দলের কাছে যেতে পারছি না আমাদের সীমাবদ্ধতার জন্য। সরকারের কাছে যেতে পারছি না। কাজ করতে এখনো বাধার সম্মুখীন হয় নাই। সে জন্য বলেছি সরকারের থেকে চাপ পাই নাই।
বিরোধী দলের ইভিএম নিয়ে আপত্তি কিছুটা কমে গেছে ধারণা করে এই কমিশনারের বলেন, ইভিএম নিয়ে যারা বলে তারা জেনে বলেছে বলে আমি স্বীকার করব না। তাদের বিশেষজ্ঞ নিয়ে আসতে বলছিলাম সেটা নিয়ে আসলে ভুলটা থাকত না। ইভিএমের শঙ্কা দূর হয়ে যাবে।

রাজনৈতিক দলগুলোকে মাঠে থাকতে হবে জানিয়ে তিনি বলেন, মাঠে না থাকলে তো খেলা হবে না। মাঠে না এসে তো কেউ বলতে পারবে না নির্বাচনের পরিবেশ নাই। আমাদের আশা থাকবে সব দলের রেফারি হিসেবে থাকব। সবপক্ষ নিয়েই ভোটের মাঠে থাকব।

দ্বাদশ ভোটে সব দল অংশ নেবে আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা আশাবাদী। এ কমিশনে পাঁচজনই আশাবাদী সবাই নির্বাচনে আসবে। নির্বাচনে অনেক রকম ক্যালকুলেশন হয়। সেই ক্যালকুলেশন এখনো বাকি আছে। দল জোটবদ্ধ হবে। বিভিন্ন রকমের হবে, ছোট দল বড় দল। নির্বাচন যত কাছে আসবে ততই বিষয়টি ঘনিয়ে আসবে, আরো স্পষ্ট হয়ে উঠবে। তখন অনেক রকম পোলারাইজেশন হয়।

আনিছুর রহমান আরো বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প থমকে যায়নি। পরিকল্পনা কমিশনে পাঠিয়েছি। তারা টেকনিক্যাল কমিটির স্বাক্ষর সংবলিত কাগজ চেয়েছিলেন। সে নিয়ে তারা (ইসি) গত সপ্তাহে বসছিলেন।

প্রকল্প বাস্তবায়নে এখনো যথেষ্ট সময় আছে জানিয়ে তিনি বলেন, জানুয়ারির মাঝামাঝি যদি প্রকল্প বাস্তবায়ন হয় তাহলে কোনো সমস্যা হবে না প্রকিউরমেন্ট বাস্তবায়নের জন্য। বাজেট কাটছাঁট হবে না সেরকম কোনো ইঙ্গিত আমরা পাই নাই। এটা একান্তই সরকারের সামর্থ্যের ওপর নির্ভর করে। যদি কাটছাঁট করতে চায় সে ক্ষেত্রে আমরা যে রকম অর্থ পাওয়া যাবে সেরকমই সংগ্রহ করব। জনবলের জন্য অর্থ বিভাগে পাঠিয়েছিলাম সেটাও এখনো ক্লিয়ার হয় নাই।

তিনি বলেন, তারপর সংরক্ষণাগারের জন্য... আগে যেগুলো ছিল সেগুলো সংরক্ষণ না থাকায় নষ্ট হয়ে গেছে। এ ছাড়া ওয়ার হাউস প্রশিক্ষণ, সেসব বিষয়গুলো আছে। আমাদের হাতে যথেষ্ট সময় নেই এ কথাটি ঠিক না। আমরা আশাবাদী সরকার এটা অনুমোদন দেবে।

দেড় শ আসনে ইভিএমে ভোট করা অনিশ্চিত হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমাদের হাতে যা আছে সেটা নিয়ে করব। আমরা বলেছিলাম অনূর্ধ্ব ১৫০ আসনে ভোট করব। যদি অনুমোদন না হয় যেটা আছে সেটা নিয়ে প্রস্তুতির কাজ এগিয়ে নেব।

সরকারও তো ইভিএম চায় ধীর গতি কেন জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আমরা অফিশিয়ালি তেমন কিছু জানি না। কাজেই জটিলতার কথা বলব না। সরকারি প্রক্রিয়ায় একটু লম্বা পথ। তবে এটুকু শুনেছি তারা প্রস্তুতি নিচ্ছেন।তার মানে ইতিবাচক, প্রকল্পের পিডি তাই বলেছেন।

ইএফ

Link copied!