Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সংরক্ষিত আসনে এমপি পদ চেয়ে

সিইসিকে স্মারকলিপি দিলেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধি দল

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৩০, ২০২২, ০৫:০৪ পিএম


সিইসিকে স্মারকলিপি দিলেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধি দল

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ কমিশনারদের সাথে দেখা করেছেন তৃতীয় লিঙ্গের একটি প্রতিনিধি দল। অন্ততপক্ষে সারাদেশ থেকে জাতীয় সংসদে সংরক্ষিত তিনটি আসনের এমপি পদ চেয়ে দেখা করেন তারা। এছাড়া জাতীয় পরিচয়পত্র করাতে গিয়ে নানান রকম বিড়ম্বনার সমাধান চেয়েছেন তারা।  

তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডার জীবনমান উন্নয়নে কাজ করা সুস্থ জীবন নামে একটি বেসরকারি কমিউনিটি ভিত্তিক সংস্থার ব্যানারে বুধবার (৩০ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সাথে প্রায় আধাঘণ্টাব্যাপী বৈঠকে তারা এ দাবি জানান। সুস্থ জীবন নামের এই সংগঠনটি একটি স্মারকলপিও জমা দেন। বৈঠকে আরও দু’জন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) ও বেগম রাশেদা সুলতানা উপস্থিত ছিলেন।

বৈঠকে শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে সুস্থ জীবনের চেয়ারম্যান পার্বতী আহমেদ বলেন, আমাদের দাবি জাতীয় সংসদের সংরক্ষিত আসনে পূর্ণ হবে সকলের অংশগ্রহণে। অন্ততপক্ষে সারাদেশে যেন তিনটি আসন দেয়া হয়।প্রধানমন্ত্রী বলেছেন ‘লিভ নো ওয়ান বিহাইন্ড’, কাউকে বাদ দিয়ে নয়। 

তাহলে জাতীয় সংসদে নারী আছে পুরুষ আছে আমরা কই? আমাদের একজন দরকার, আমাদের দাবি দাওয়া এবং আমাদের নিয়ে কাজ করার জন্য। অন্যরা কিন্তু সেভাবে বোঝেনা। যার ব্যথা সেই বুঝে।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য কমিশনারদের প্রসঙ্গ টেনে তিনি বলেন, স্যাররা আমাদের বলেছেন কী করা যায় আমরা দেখবো। এছাড়া দলগুলোর সঙ্গে এই ধরণের বৈঠক করতে বলেছেন। সংবিধান কী বলে এই রকম দিকগুলোই তারা দেখবেন।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সংশোধন করতে গিয়ে নানা বিড়ম্বনার কথাও সিইসির কাছে তারা তুলে ধরেন।

পার্বতী আহমেদ বলেন, ভোটার আইডি কার্ড তৈরি ও সংশোধন নিয়েও কথা বলেছি। আমাদের অনেকেরই পুরুষ আইডি কার্ড আছে। এখন সেটা নিয়ে কোথাও গেলে সেটা একসেপ্ট করে না। কারণ আইডি কার্ড একরকম, আর তাদের দেখতে আরেক রকম। অনেক হেজেরমেন্টের শিকার হতে হয়। চাকরির ক্ষেত্রে নিতে চায় না। দেখতে এক রকম, আইডি কার্ড অন্য রকম। এতে অনেক বৈষ্যমের শিকার হয়েছি। 

এ সময় তার সঙ্গে সুস্থ জীবনের সাধারণ সম্পাদক ববি হিজড়া ও কমিউনিটি লিয়াজু অফিসার জোনাকী জোনাক উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে  বলা হয়েছে, সুস্থ জীবন একটি বেসরকারী কমিউনিটি ভিত্তিক সংস্থা, যা ২০০৫ সালে সরকারী অনুমোদনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সুস্থ জীবন তৃতীয় লিঙ্গ ও ট্রান্সজেন্ডার জীবনমান উন্নয়ন মানবাধিকার ও সামাজিক মর্যাদা বৃদ্ধিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে এর বহুমত্রিক কাজের ফলাফল সমূহ সরকারের টেকসই উন্নয়ন লক্ষমাত্রাকে তার কাঙ্খিত লক্ষে পৌছাতে কিছুটা হলেও ভূমিকা রাখছে।

টিএইচ

Link copied!