Amar Sangbad
ঢাকা বুধবার, ১৫ মে, ২০২৪,

বিশ্ব পরিস্থিতি বিবেচনায় দেশের জিডিপি ইতিবাচক: রাষ্ট্রপতি

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৫, ২০২৩, ০৬:২৫ পিএম


বিশ্ব পরিস্থিতি বিবেচনায় দেশের জিডিপি ইতিবাচক: রাষ্ট্রপতি

অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেছেন, ২০২১-২২ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক দুই-পাঁচ শতাংশে দাঁড়িয়েছে, যা সামগ্রিক বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় ইতিবাচক। 

মাথাপিছু জাতীয় আয় পূর্ববর্তী অর্থবছর থেকে ২৩৩ মার্কিন ডলার বৃদ্ধি পেয়ে ২ হাজার আটশত চব্বিশ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০২১-২২ অর্থবছরে রপ্তানি আয় বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৬০ দশমিক নয়-সাত বিলিয়ন ডলার এবং বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ৩ দশমিক চার-চার বিলিয়ন ডলারে।

একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন ও বছরের প্রথম অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির শেষ ভাষণে এসব কথা বলেন তিনি।

মহান ব্যক্তিত্বদের স্মরণ করে রাষ্ট্রপতি বলেন, গত বছর আমরা বীর মুক্তিযোদ্ধাসহ শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, রাজনৈতিক ও সামাজিক অঙ্গনের অনেক খ্যাতিমান ব্যক্তিত্বকে হারিয়েছি। আমি তাদের রুহের মাগফিরাত ও শান্তি কামনা করছি।

স্বপ্নের পদ্মা সেতু ও মেট্রোরেলসহ বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়ন করায় বর্তমান সরকারের ভূয়সী প্রশংসাও করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, সরকার সফলতার সঙ্গে করোনা অতিমারি মোকাবিলা করলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অগ্রযাত্রা কিছুটা হলেও শ্লথ করেছে।

সংবিধান অনুযায়ী, বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দিয়ে থাকেন। সে অনুযায়ী, অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভাষণ দেন।

ভাষণের শুরুতেই সবাইকে ইংরেজি নববর্ষ ২০২৩ এর শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, নানা প্রতিবন্ধকতার পরও মাথাপিছু আয়, রফতানি বাণিজ্যসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বংলাদেশের অগ্রগতি সাফল্যমণ্ডিত।

সরকার কর্তৃক কৃষি উৎপাদনকে সর্বোচ্চ অগ্রাধিকারের কথা উল্লেখ করে আব্দুল হামিদ বলেন, বিগত অর্থবছরে মোট ১৫ হাজার ১৭২ দশমিক সাত-নয় কোটি টাকা ভরতুকি এবং ৩৯ হাজার কোটি টাকা সরল সুদে কৃষিঋণ বিতরণ করা হয়েছে। বিশেষ প্রণোদনার আওতায় কৃষকদের মধ্যে ৫০০ কোটি টাকার বীজ, সার এবং কীটনাশক বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

‘খাদ্যবান্ধব কর্মসূচি’র কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, সরকার ‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’-স্লোগান নিয়ে ৫০ লক্ষ ১০ হাজারের অধিক নিম্নআয়ের পরিবারকে ১৫ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি চাল এবং ২৪ টাকা দরে ৫ কেজি আটা বিতরণ করছে। 

খোলা বাজারে খাদ্য বিক্রয় (ওএমএস) চালু আছে দেশের সকল উল্লেখযোগ্য হাট-বাজারে। এছাড়া, সরকার টিসিবি’র মাধ্যমে এক কোটি পরিবারকে সাশ্রয়ীমূল্যে সয়াবিন তেল, চিনি ও মসুর ডাল সরবরাহ করছে।

পেনশন ব্যবস্থা চালুর বিষয়ে রাষ্ট্রপতি বলেন, সরকার ২০২২-২৩ অর্থবছর থেকে ৬০ বছরের উর্ধ্বে দেশের সকল নাগরিকের জন্য পেনশন ব্যবস্থা চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়াও বিগত অর্থবছরে সারাদেশে ১০ লক্ষ ৪০ হাজার উপকারভোগীকে প্রতি মাসে খাদ্য সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ দেয়া হয়েছে। মা ও শিশু সহায়তা কর্মসূচির উপকারভোগী ১২ লক্ষ ৫৪ হাজার জনকে মাসিক ৮০০ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে।

এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনা শুরু হয়। সবশেষে জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকেল ৪টায় এ অধিবেশন শুরু হয়। এর আগে বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্যউপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতাসহ কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে স্পিকার সভাপতিমণ্ডলীর মনোনয়ন দেন। তারা হলেন— রমেশ চন্দ্র সেন (ঠাকুরগাঁও-১), একেএম শাজাহান কামাল (লক্ষ্মীপুর-৩), ইউসুফ আবদুল্লাহ হারুন (কুমিল্লা-৩), কাজী ফিরোজ রশীদ (ঢাকা-৬) ও সালমা চৌধুরী (মহিলা আসন-৩৪)। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা সংসদের বৈঠকের সভাপতিত্ব করবেন।

রাষ্ট্রপতির ভাষণের আগে আইনমন্ত্রী আনিসুল হক ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২ (অধ্যাদেশ, ২২ (অধ্যাদেশ নং-১, ২০২২) উত্থাপন করেন। এরপর শোক প্রস্তাব আনা হয়।

এবারের সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সংসদ উপনেতা মনোনয়ন দেয়া হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।

টিএইচ

Link copied!