community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ২৪ জুন, ২০২৪,

যাত্রা শুরু হলো ধনবাড়ী উপজেলা সমিতি-ঢাকা

নিজস্ব প্রতিনিধি

নিজস্ব প্রতিনিধি

জুন ৮, ২০২৩, ১১:৪৬ পিএম


যাত্রা শুরু হলো ধনবাড়ী উপজেলা সমিতি-ঢাকা

টাংগাইল জেলার ধনবাড়ী উপজেলার ঢাকায় বসবাসরত সবার সাথে সবার সৌহার্দ্য-সম্প্রীতিমূলক সম্পর্ক স্থাপন করার লক্ষ্যে ২০০৬ সাল থেকেই আশা ছিল ধনবাড়ী উপজেলা সমিতি-ঢাকা সহযোগিতা-সমন্বয়মূলক একটি সংগঠন হবে । সেই দীর্ঘ দিনের জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে তারিকুজ্জামান তপরকে আহবায়ক এবং আরশেদ আলী রাসুকে সদস্য সচিব করে ধনবাড়ী উপজেলা সমিতি-ঢাকা এর ২3 (তেইশ) সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠন করা হয় ।

অবিভক্ত মধুপুর উপজেলা সমিতি-ঢাকার কার্যক্রম ২০০৬ সালের আগে কিছু কিছু কার্যক্রম চালু ‍ছিল। বিগত ০৬ জুন,২০০৬ খ্রিঃ তারিখে অনুষ্ঠিত নিকারের ৯৩ তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলাকে বিভক্ত করে ০৭ টি ইউনিয়ন ও ০১ টি পৌরসভার সমন্বয়ে ১১ জুলাই, ২০০৬ খ্রিঃ তারিখে ধনবাড়ী নামে একটি নতুন প্রশাসনিক উপজেলা গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। তৎপ্রেক্ষিতে কিসামত ধনবাড়ী মৌজার মধুপুর- জামালপুর মহাসড়কের পশ্চিমপার্শ্বে ধনবাড়ী বাজার ও বাস স্টেশনের দক্ষিণ প্রান্তে ধনবাড়ী উপজেলার নতুন প্রশাসনিক ভবন নির্মান করা হয় এবং ২০০৬ সনের সেপ্টেম্বর মাস হতে ধনবাড়ী উপজেলার প্রশাসনিক কার্যক্রম শুরু করা হয়।

মধুপুর থেকে ধনবাড়ী নামে আলাদা উপজেলা প্রতিষ্ঠিত হবার পর থেকে ঢাকায় ধনবাড়ী উপজেলাবাসীদের নিয়ে একটি সমন্বয়মূলক সংগঠন করার বিষয়ে আলোচনা হয়ে আসছে । সেই আলোচনা ও সবার সাথে সবার সুসম্পর্ক স্থাপন করার লক্ষ্যে আমাদের এই অগ্রযাত্র । 

আহবায়ক কমিটির বাকি সদস্যরা হলেন:-
মো: শাহজাহান আলী, সিনিয়র যুগ্ন আহবায়ক, মেহেদী হাসান শিবলু-যুগ্ন আহবায়ক, সুম্মিতা মোনালিসা-যুগ্ন আহবায়ক, মোহাম্মদ মাসুদুর রহমান (মাসুদ রানা-যুগ্ন আহবায়ক, আক্তার হোসেন কিরণ-যুগ্ন আহবায়ক, মো:সুরুজ্জামান সুরুজ-যুগ্ন আহবায়ক, মো: মারুফ আখতার কিরন-যুগ্ন আহবায়ক, আব্দুর রউফ-যুগ্ন আহবায়ক, ইমদাদুল হক-যুগ্ন আহবায়ক, মো: শাহিনুর রহমান-যুগ্ন আহবায়ক,  মো:লতিফুর রহমান সুমন-সদস্য, মো: আবুবক্কর সিদ্দিক-সদস্য, মো: শামীম রহমান সোহাগ-সদস্য, সৈয়দা কাওসার দিলসাদ-সদস্য, এস.এম ছাইফুল ইসলাম-সদস্য, মো: তানভীরুল হক ইমরান-সদস্য, মো: মফিজুর রহমান শ্রাবন-সদস্য, মো: কামরুল হাসান (শিলন)-সদস্য, মো: উজ্জ্বল হাসান-সদস্য, প্রলয় রায়-সদস্য, মো: নাঈমুর রহমান নিশান-সদস্য ।

ধনবাড়ী একটি ঐতিহ্যবাহী স্থান। ইহা নবাব নওয়াব আলী চৌধূরীর জন্মস্থান। যিনি ঢাকা বিশ্বদ্যিালয়ের প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে অন্যতম । শুধু তাই নয় তিনি এ দেশে ৩৮ টি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য জমি দান করেছেন। বাঙালী মুসলমানদের মধ্যে তিনিই সর্বপ্রথম মন্ত্রীপদ অলংকৃত করেন । এ সময়ই তিনি দেশের সর্বোচ্চ পদ লাট সাহেবের সাময়িক দায়িত্বেও নিয়োজিত ছিলেন। পূর্ববাংলার শিক্ষা সামাজিক রাজনৈতিক জাগরনে তার অসামান্য ভূমিকা রয়েছে। জনশ্রুতি আছে যে, ধনাই সাধুর নাম অনুসরনে ধনবাড়ী নামকরণ হয়েছে। ধনবাড়ী উপজেলা এলাকা শষ্য ভান্ডার নামেও পরিচিত। মধুপুর গড়ের শেষ পশ্চিমাংশ হতে ধনবাড়ী উপজেলা শুরু হয়ে পশ্চিমে ঝিনাই নদী পর্যন্ত বিস্তৃত টাঙ্গাইলের শেষ উত্তর প্রান্তে অবস্থিত । ধনবাড়ী উপজেলার অধীনে ধনবাড়ী পৌরসভা ও ০৭ টি ইউনিয়ন রয়েছে। ইউনিয়ন সমুহ হচ্ছে বীরতারা , যদুনাথপুর, পাইস্কা, ধোপাখালী, মুশুদ্দি, বানিয়াজান ও বলিভদ্র । বর্তমানে এই উপজেলা শতভাগ বিদ্যুতের আওতাধীন আছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় কৃষিমন্ত্রী ড। মোঃ আব্দুর রাজ্জাক টাঙ্গাইল-১ (মধুপুর ও ধনবাড়ী) আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য।

আরএস

 

Link copied!