Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ জুলাই, ২০২৪,

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৮:০৪ পিএম


জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ফ্যাক্ট চেকিং বিষয়ে কর্মশালা

আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে অপতথ্য ও উদ্দেশ্যমূলক তথ্য রোধে মানুষ ও সমাজকে রক্ষা করার জন্য গণমাধ্যকর্মীদের প্রতি যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক।

আজ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত ‘ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিকস’বিষয়ক এক দিনের কর্মশালায় তিনি এ আহ্বান জানান। ইনস্টিটিউটের সভাকক্ষে এই কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আলোচক ছিলেন আবু রুশদ মো. রুহুল আমিন।

ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক বাংলাদেশের প্রেক্ষাপটে ‘ফ্যাক্ট চেকিং অ্যান্ড ভেরিফিকেশন টেকনিকস’ সম্পর্কে আলোচনা করেন। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক নজরুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

আলোচক আবু রুশদ মো. রুহুল আমিনের আলোচনায় বস্তুনিষ্ঠ সাংবাদিকতার গুরুত্ব ও ভুয়া সংবাদ প্রতিরোধের জন্য ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, সোশ্যাল মিডিয়া, ফেসবুক, গুগল, টুইটার আইনের আওতায় আনা এবং সাংবাদিকতায় অপতথ্য রোধে সঠিক তথ্য যাচাইয়ের কৌশল প্রভৃতি বিষয়গুলো উঠে আসে। তিনি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনায় গণমাধ্যমকর্মীদের জন্য ফ্যাক্টস চেকিং টুলস ব্যবহারের ওপর বিশেষ জোর দেন।

কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া এবং বিভিন্ন গণমাধ্যমকর্মীসহ মোট ৬০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আরএস

Link copied!