Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

বায়ু দূষণ ও উত্তাপ কমাতে তিন প্রতিষ্ঠানের সঙ্গে ডিএনসিসি’র সমঝোতা

নিজস্ব প্রতিবেদক:

নিজস্ব প্রতিবেদক:

মার্চ ১৪, ২০২৪, ০৫:৪৬ পিএম


বায়ু দূষণ ও উত্তাপ কমাতে তিন প্রতিষ্ঠানের সঙ্গে ডিএনসিসি’র সমঝোতা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অধীন এলাকায় বায়ুদূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণার মাধ্যমে কারণ ও সম্ভাব্য প্রতিকার খুঁজে বের করতে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ডিএনসিসি।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার গবেষণা কার্যক্রমটির উপর ধারণাপত্র উপস্থাপন করে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর গুলশান-২ নগর ভবনের সভাকক্ষে বায়ুদূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণার কার্যক্রমের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে তত্ত্বাবধায়নে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন সহযোগীতায় আগামী ১ বছর ব্যাপী ‘বেজলাইন স্টাডি অন দ্যা রোল অব ভেজিটেশন ইন রিডিউসিং টেম্পারেচার অ্যান্ড এয়ার পলিউশন আ স্টাডি ইন ইনফরমাল সেটেলমেন্ট অব ঢাকা নর্থ সিটি করপোরেশন’ শীর্ষক গবেষণাটি ডিএনসিসি আওতাধীন ৫টি ইনফরমাল সেটেলমেন্ট এলাকায় পরিচালিত হবে।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ন্যাশনাল ডিরেক্টর সামিউল সুরেশকুমার বার্ট এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন এর প্রেসিডেন্ট নাসরিন আক্তার।

অনুষ্ঠানে ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ঢাকা শহরে তাপমাত্রা দিনদিন বেড়েই চলেছে পাশাপাশি বর্তমানে ঢাকার বায়ুদূষণ অনেক বেশি। ডিএনসিসি ইতোমধ্যে মধ্যে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে। তাপমাত্রা নিয়ন্ত্রণে ও বায়ুদূষণ রোধে এটি ভূমিকা রাখবে। এই সমযোতা স্বারকের মাধ্যমে শুরু হওয়া যৌথ গবেষণা কার্যক্রমের মাধ্যমে বায়ুদূষণ রোধ ও তাপমাত্রা নিয়ন্ত্রণে আরও কী কী করণীয়, সে বিষয় সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে এবং শহরের পরিবেশ রক্ষায় এই সমন্বিত উদ্যেগ ব্যাপক ভূমিকা রাখবে বলে তিনি মনে করছেন।

ডিএনসিসির প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম এর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মোঃ মঈন উদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, ডিএনসিসির বিভাগীয় প্রধানগণ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ; ইউএনডিপি এর টাউন ম্যানেজার মারুফ হোসেন; ক্যাপস এর পরিচালক এডভোকেট রাশেদুজ্জামান মজুমদার, বৈজ্ঞানিক কর্মকর্তা ইঞ্জি. মারজিয়াত রহমান ও ইঞ্জি. নাছির আহম্মেদ পাটোয়ারী; ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর চন্দন জি গোমেজ, ডেপুটি ডিরেক্টর মঞ্জু মারিয়া পালমা ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার জোয়ানা ডি রোজারিও এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন এর জেনারেল সেক্রেটারি শান্তা।

বিআরইউ

Link copied!