Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯

রাস্তার বেহাল দশা, জনদুর্ভোগ

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি

খোকসা (কুষ্টিয়া) প্রতিনিধি

জুন ২১, ২০২২, ০৩:৫১ পিএম


রাস্তার বেহাল দশা, জনদুর্ভোগ

কুষ্টিয়ার খোকসা উপজেলায় দীর্ঘ ১০ বছর ধরে ৪ ইউনিয়ন বাসীর যাতায়াতের রাস্তার অবস্থা বেহাল দশা। প্রশাসনের বিভিন্ন দরজায় কড়া নাড়া দিয়েও লাভের লাভ কোন কিছুই হয়নি। 

শোমসপুর রেলস্টেশন থেকে প্রায় ১০ কিলোমিটার রাস্তার অবস্থা দীর্ঘদিন ধরেই বেহালদশা। ৪ ইউনিয়ন বাসীর যাতায়াতের একমাত্র রাস্তা এটি শোমসপুর, গোপগ্রাম, আমলাবাড়ী, ধোকড়াকোল, তাহেরপুর, মহিষবাথান, ভবানীগঞ্জ, উথলী, সেনগ্রাম, কালিতলা, শ্যামপুর, মাসিলিয়া, চকহরিপুর, ধুসুন্ডু, ফুলবাড়ি, কুঠিপাড়া ও আমবাড়ীয়া গ্রামের লোকজন প্রতিনিয়ত চলাচল করে থাকেন। এ ইউনিয়নকে ঘিরে প্রায় চল্লিশ হাজার মানুষের বসবাস। ৭-৮টি স্কুল কলেজের কয়েক হাজার ছাত্রছাত্রী সহ এলাকার বাসিন্দারা যাতায়াত করেন। 

সেইসাথে খোকসা সদরে স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি ও প্রসূতি মায়েদের চিকিৎসাসেবা, উপজেলা পরিষদ কার্যালয়ে জরুরী সেবা গ্রহীতার একমাত্র প্রাণকেন্দ্র হওয়ায় বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। বিগত দশ বছর ধরে রাস্তার কোন সংস্কার না হওয়ায় রাস্তায় বিশাল বিশাল গর্ত তৈরী হয়ে বেরিয়ে পড়েছে মাটি।বিশেষ করে বৃষ্টি হলেই সেই সমস্ত খানাখন্দে জল জমে যায়। ১৫ মিনিটের রাস্তা এখন চলাচলে সময় লাগে এক ঘণ্টা। এ গ্রামগুলো কৃষি প্রদান এলাকা হয়েও সর্ব সুবিধা থেকে বঞ্চিত।  বিভিন্ন  কৃষি পণ্য নিয়ে শহর হাট বাজারে যেতে না পারায় কৃষকদের ব্যপক লোকসান গুনতে হচ্ছে।

অটো বাইক চালক সবুজ হোসেন বলেন, রাস্তার অবস্থা জঘন্য,আর রাস্তা খারাপ হওয়ার জন্য এ রাস্তা দিয়ে চলাচল করতে পারিনা ৫ কিলোমিটার ঘুরে গন্তব্য স্থানে পৌঁছাতে হচ্ছে সেই সাথে গাড়ীর ক্ষতি দুর্ঘটনার সম্মূখীনও হতে হচ্ছে।

অন্যদিকে স্কুল পড়ুয়া পূজা নন্দি, সম্রাট, লিমন, তামান্না বলে 'রাস্তার খারাপ হওয়ায় স্কুলে যাওয়ার সময় সমস্যায় পড়তে হচ্ছে। আবার রাস্তার খানাখন্দে সাইকেল পড়ে গিয়ে ক্ষতি হচ্ছে।

স্থানীয় বাসিন্দা ও জয়ন্তীহাজরা ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান মহঃ আব্দুস শকীব খান টিপু বলেন, দীর্ঘদিন ধরে রাস্তার এমন বেহাল দশা চলছে, বিশেষ করে জরুরি সেবা প্রসুতি মায়েদের চিকিৎসা ব্যাহত হচ্ছে।  দ্রুত সময়ে অ্যাম্বুলেন্স, অগ্নি নির্বাপক ফায়ার ব্রিগেড গাড়ী দ্রুত সময়ে গন্তব্য স্থানে পৌঁছাতে পারছে না সে কারণে এলাকাবাসীর ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। তিনি বলেন এ বিষয়ে কুষ্টিয়া ৪ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ব্যরিস্টার সেলিম আলতাফ জর্জ ভাই কে গত এক মাস আগে বিষয়টি অবগত করেছি আশা করা যায় খুব শীঘ্রই রাস্তার সংস্কারের কাজ শুরু হবে।

কেএস