Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

পৃথক দুর্ঘটনায় সড়কে ৩০ জনের মৃত্যু

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৬, ২০২২, ০৫:০০ পিএম


পৃথক দুর্ঘটনায় সড়কে ৩০ জনের মৃত্যু

দেশের বিভিন্ন জেলায় সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন অন্তত ৩০ জন। এরমধ্যে টাঙ্গাইলের মির্জাপুরে পৃথক দুর্ঘটনায় মা ও দুই সন্তানসহ ৮ জন, বগুড়ার কাহালুতে ৪ জন, সিরাজগঞ্জে ৪ জন, ময়মনসিংহের ত্রিশালে ৩ জন, গাজীপুরে ৩ জন,  ব্রাহ্মণবাড়িয়ায় ২জন,  কুমিল্লা, রাজশাহী, ঝিনাইদহ, নীলফামারী, ফটিকছড়ি ও ঢাকার কাওরানবাজারে একজন করে মোট ৩০ জন মারা যান।  

শনিবার ভোর থেকে রাত পর্যন্ত এ দুর্ঘটনা ঘটে। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

মির্জাপুর (টাঙ্গাইল): 
টাঙ্গাইলের মির্জাপুরে ত্রিমুখী সংঘর্ষে ৪ জনের মৃত্যু হয়েছে। শনিবার (১৬ জুলাই) ভোর সাড়ে চারটায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেরদুল্যা মুনসুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বাসের পাঁচ যাত্রী আহত হলে তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য কুমুদিনী হাসপাতালে পাঠানো হয় বলে নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস। নিহতদের পরিচয় এখন পর্যন্ত শনাক্ত করা যায়নি।

এ ব্যাপারে গোড়াই হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) মোল্লা টুটুল জানান, মহাসড়কের ঢাকাগামী লেনে পেছন দিক থেকে বাস ট্রাককে ধাক্কা দেয়। এতে তিন গাড়ির সংঘর্ষে ঘটনাস্থলেই তিনযাত্রীর মৃত্যু হয় এবং পরে চিকিৎসাধীন অবস্থায় আরও ১ জনের মৃত্যু হয়। যানচলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে দুপুর ১২টার দিকে টাঙ্গাইলের মির্জাপুরের পাকুল্লায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বাসচাপায় মা ও দুই ছেলে-মেয়ে নিহত হন।

মির্জাপুর উপজেলার গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোল্লা টুটুল জানান, বেলা ১২টার দিকে দুই ছেলে-মেয়েকে নিয়ে রাস্তা পার হচ্ছিলেন মা। এ সময় দ্রুতগামী একটি বাস তাদের চাপা দেয়। ঘটনাস্থলেই মেয়ের মৃত্যু হয়। পরে গুরুতর আহত অবস্থায় মা ও ছেলেকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে তারাও মারা যান।

এ ছাড়া মির্জাপুরের পাকুল্যায় বাসচাপায় আরেক শিশু নিহত হয়েছে। এ সময় নারীসহ দুজন আহত হয়েছেন।

বগুড়া:
বগুড়ার কাহালু উপজেলায় প্রাইভেটকার ও পিকআপভ্যানের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় চারজন নিহত হয়েছেন। নিহতরা সবাই প্রাইভেটকারের যাত্রী। শনিবার (১৬ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার ক্যালারপুকুর এলাকায় বগুড়া-নওগাঁ আঞ্চলিক মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে গণমাধ্যমকে জানিয়েছেন কাহালু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আম্বার হোসেন।

তিনি বলেন, সকাল সাড়ে ৮টার দিকে নওগাঁ থেকে বগুড়াগামী একটি প্রাইভেটকারের সঙ্গে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে প্রাইভেটকারের ৩ যাত্রী নিহত হন। হাসপাতালে নেয়ার পরে চিকিৎসাধীন অবস্থায় আব্দুর রহমান (৩৫) নামে এক যাত্রীর মৃত্যু হয়। আহত দুইজনকে স্থানীয় বাসিন্দারা হাসপাতালে নিয়ে যান। 

সিরাজগঞ্জ: 
সিরাজগঞ্জের তাড়াশের ঢাকা-রাজশাহী মহাসড়কের খালকুলায় বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। এর মধ্যে দুজনের অবস্থা আশংকাজনক। ঘটনাস্থল থেকে বিষয়টি নিশ্চিত করেছেন হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান। শনিবার (১৬ জুলাই) দুপুর পৌনে দুইটার দিকে হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কে উপজেলার খালকুলা বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

ঘটনাস্থল থেকে হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. লুৎফর রহমান বলেন, আরপি পরিবহনের একটি বাস যাত্রী নিয়ে ঢাকা যাচ্ছিলেন। বাসটি ভুল লেনে গিয়ে একটি দাঁড়ানো ট্রাককে ধাক্কা দেয়। এসময় সেই বাসটি দাঁড়ানো ট্রাকসহ গিয়ে আরেকটি ট্রাককে ধাক্কা দেয়। এসময় ঘটনাস্থলেই তিন জনের মৃত্যু হয়। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলেও জানান এই কর্মকর্তা। 

ত্রিশাল (ময়মনসিংহ):
ময়মনসিংহের ত্রিশালে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় স্বামী সন্তানসহ তিনজন নিহত হয়েছেন। শনিবার দুপুর আড়াইটার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল কোট বিল্ডিং সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে।

নিহতরা হলো- ত্রিশাল উপজেলার রাইমনি গ্রামের ফকির বাড়ির মোস্তাফিজুর রহমান বাবলুর ছেলে  জাহাঙ্গীর আলম (৪০), নিহতের স্ত্রী রত্না (৩০), মেয়ে সানজিদা (৬)। 

ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাইন উদ্দিন বলেন, দুর্ঘটনায় একই পরিবারের তিনজন মারা গেছে। গাড়ি চাপায় ভূমিষ্ট নবজাতক সুস্থ রয়েছে। চালক পলাতক রয়েছে। আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

গাজীপুর: 
গাজীপুরের পূবাইলে আলাদা সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছে। এসময় আহত হয়েছে আরো তিন জন। নিহতদের মরদেহ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।এলাকাবাসী জানায় সকালে, শনিবার সকালে নগরের পূবাইল কলেজগেট এলাকায় ট্রাকের ধাক্কায় একজন লেগুনাযাত্রী নিহত হয়েছেন।

অন্যদিকে, একই থানার হায়দরাবাদ সুকুন্দিরবাগ এলাকায় দুটি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে এক যাত্রী নিহত হয়েছেন। দুটি ঘটনায় অন্তত ৩ জন আহত হয়েছেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পূবাইল থানার ওসি মোঃ মহিদুল ইসলাম জানান, নিহত দুজনই পুরুষ, তাদের বিস্তারিত পরিচয় এখনো জানা যায়নি। মরদেহ দুটি উদ্ধার করে ময়নাতদন্ত করাতে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হচ্ছে এবং আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধিন রয়েছে।

কুমিল্লা:
কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের সদর দক্ষিণ উপজেলায় সড়ক দুর্ঘটনায় মনির হোসেন নামে এক বাঁশি বাদক নিহত হয়েছে। শনিবার (১৬ জুলাই) ভোর চারটায় উপজেলার বিজয়পুরের হরিশ্চর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ দুর্ঘটনায় গুরুতর আহত প্যাড বাদক সহযোগী বোরহান উদ্দিনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হচ্ছে। নিহত মনির ও আহত বোরহান দুজনেই সাংস্কৃতির সংগঠন 'দ্যা কালচারাল ফাউন্ডেশন অব কুমিল্লা'র সদস্য ছিলেন। এই সংগঠনের সাধারণ সম্পাদক কিশোর কান্তি দে (কিষাণ) সকাল সাড়ে ৮ টার দিকে মনিরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

লাকসাম হাইওয়ে ক্রসিং ফাঁড়ির আইসি কাইয়ুম উদ্দীন চৌধুরী বলেন, আমরা একটু আগেই খবর পেয়েছি। সেখানে পুলিশ গেছে। তবে কাউকে পায়নি। আমরা খবর নিচ্ছি।

ব্রাহ্মণবাড়িয়া: 
বেলা ১১টার দিকে কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার উজানিসায় সিএনজিচালিত অটোরিকশা ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে ব্যবসায়ী বিল্লাল হোসেন (৪৫) ও সিএনজিচালিত অটোরিকশা চালক চাঁন মিয়া (৫০) নিহত হন। এ ঘটনায় চারজন আহত হন। ব্রাহ্মণবাড়িয়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ এমরান এ তথ্য জানান।

রাজশাহী: 
রাজশাহীর মোহনপুরে বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।

ফটিকছড়ি:
ফটিকছড়িতে সড়ক দুর্ঘটনায় এক গৃহবধূ প্রাণ হারিয়েছেন। আহত হয়েছে দুইজন। আজ সকাল সাড়ে ৭টার সময় গহিরা-হেঁয়াকো সড়কের মির্জারহাটের কোর্টবাড়িয়া এলাকায় পিকআপ-সিএনজি মুখোমুখি সংঘর্ষের ঘটনায় শারমিন আকতার (২৬) নামে এক গৃহবধূ নিহত হন। এ ঘটনায় মোবারক হোসেন (৯) ও চম্পাকলি (১১) নামে আরো ২ জন গুরুতরভাবে আহত হয়েছে। আহতদেরকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে পিকআপ চালককে পুলিশ আটক করে।

ভূজপুর থানার অফিসার ইনচার্জ হেলাল ফারুকী জানান, ঘাতক চালক মো. হাশেম (৪৫), পিতা- মৃত মো. হারেছ, সাং পানুয়া, ইউনিয়ন বাগানবাজারকে মুল আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

কালীগঞ্জ (ঝিনাইদহ):
ঝিনাইদহের কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় লোকমান হোসেন (৭০) নামের এক কৃষক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ২ জন। শনিবার সকাল সাড়ে ৮ টার সময় ঝিনাইদহ-যশোর মহাসড়কের কালীগঞ্জ উপজেলার বারবাজার পিরোজপুর নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

বারবাজার হাইওয়ে পুলিশের এসআই কামরুজ্জামান জানান, সকালে বাড়ি থেকে সবজি নিয়ে আলমসাধু যোগে অন্যদের সাথে উপজেলার বারোবাজার যাচ্ছিল লোকমান হোসেন। পথিমধ্যে পিরোজপুর এলাকায় পৌঁছালে পেছন দিক থেকে আসা একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে আলমসাধুটিকে ধাক্কা দেয়। এতে রাস্তায় ছিটকে পড়ে লোকমান হোসেনসহ আরও ২ জন। সেখান থেকে তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নেওয়া হলে লোকমান মারা যায়। আহতদের যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত ২ জনের অবস্থা আশঙ্কাজনক।

জলঢাকা (নীলফামারী):
নীলফামারীর জলঢাকায় ইট বোঝাই একটি ট্রাকের চাকায় চাপা পড়ে এক ভ্যানচালকের মৃত্যু হয়েছে। শনিবার (১৬ জুলাই) সকাল ১০ টার দিকে উপজেলার খুটামারা ইউনিয়নের কিসামত বালাপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

স্হানীয়রা জানান, টেংগনমারী-মীরগঞ্জ রোডের কিসামত বালাপাড়া এলাকায় মীরগঞ্জগামী ইট বোঝাই একটি ট্রাক অটোভ্যানকে ধাক্কা দিলে ভ্যান চালক আজিজুল ইসলাম(৪৫) ট্রাকের  চাকার নিছে পড়ে যায় এবং ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এসময় ভ্যানে থাকা রকিবুল ইসলাম নামে এক যাত্রী গুরুতর আহত হন। মৃত্যু আজিজুল ইসলাম পূর্বখুটামারা এলাকার মৃত তৈয়বুর রহমানের ছেলে। এ ঘটনায় ঘাতক ট্রাক ও ড্রাইভারকে আটক করে পুলিশে খবর দেন স্হানীয় জনতা।

এদিকে মেডিকেল রিপোর্টার জানান, রাজধানীর সোনারগাঁও হোটেলের পাশে পান্থকুঞ্জ পার্কের কোনায় দ্রুতগামী অজ্ঞাত গাড়ির চাকায় পিষ্ট হয়ে ইব্রাহিম বিশ্বাস (২৪) নামের এক যুবক নিহত হয়েছে।

শনিবার (১৬ জুলাই) ভোরের দিকে এই ঘটনাটি ঘটে। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক ভোর পাঁচটার দিকে মৃত ঘোষণা করেন।

শাহবাগ থানার পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মোঃ শাহাবুদ্দিন জানান, আমরা খবর পেয়ে সোনারগাঁও হোটেলের পাশে পান্থকুঞ্জ পার্কের কোণায় রক্তাক্ত অবস্থায় তাকে দেখতে পাই। পরে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কেএস /ইএফ

Link copied!