Amar Sangbad
ঢাকা শনিবার, ১৩ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ৫, ২০২২, ০৮:৫২ পিএম


শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত

রাজধানী ঢাকাসহ সারাদেশে শ্রদ্ধা ভালোবাসায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত পড়ুন-

নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: যথাযথ মর্যাদায় শহীদ শেখ কামালের ৭৩ তম জন্মদিন উদযাপন উপলক্ষে নাগরপুর উপজেলা আওয়ামী লীগ এর নেতৃত্বে দিন ব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে  নাগরপুর উপজেলা আওয়ামীলীগের  সাধারণ সম্পাদক,  মোঃ কুদরত আলীর  নেতৃত্বে  জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয় নাগরপুর উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে। এরপর শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। উল্লেখ্য, শেখ কামাল ১৯৪৯ সালের ৫ ই আগস্ট জন্মগ্রহণ করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন সময়ে তিনি মুহাম্মদ আতাউল গণি ওসমানীর এইড ডি ক্যাম্প (এডিসি) হিসেবে কাজ করেন। ১৯৭৫ সালের ১৪ জুলাই তিনি ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন। তিনি ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তিনি সামরিক অভ্যুত্থানে নিহত হন।

রাঙ্গামাটি প্রতিনিধি: সংস্কৃতি ও ক্রীড়ার মাধ্যমে দেশের মানুষকে উদ্বুদ্ধ করা যায় সেটা জাতির পিতার জ্যোষ্ঠ পুত্র শেখ কামাল প্রমাণ করেছে বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।তিনি বলেন, স্বাধীন বাংলাদেশে জাতির পিতার পরিবারকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে। এখনো অব্যাহত রয়েছে এ ষড়যন্ত্র। তিনি সকলকে সজাগ থাকার আহবান জানান। বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট মোঃ আল মামুন মিয়া, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব এসএম ফেরদৌস ইসলাম, বীর মুক্তিযোদ্ধা ও আ লিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন, রাঙ্গামাটি পাবলিক কলেজে অধ্যক্ষ তাসাদ্দিক হোসেন কবির, সাংবাদিক সুনীল কান্তি দে, স্কাউট কমিশনার মোঃ নুরুল আবছার, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র দাসসহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রধানগণ উপস্থিত ছিলেন।পরে রাঙ্গামাটি যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে ৯টি সংগঠনের মাঝে ৪০ হাজার টাকা করে নগদ অর্থ বিতরণ করেন এবং বন বিভাগের পক্ষ থেকে গাছের চারা বিতরণ করা হয়।  এর আগে রাঙ্গামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সম্মুখে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন-রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা পুলিশ সুপার মীর মোদদাছছের হোসেন, বীর মুক্তিযোদ্ধা ও আ লিক পরিষদ সদস্য হাজী কামাল উদ্দিন সহ বিভিন্ন প্রতিষ্ঠান।

বগুড়া প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। শুক্রবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পরিষদ চত্বরে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এরপর শ্রদ্ধা নিবেদন করে নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগ। পরে দলীয় কার্যালয়ে শেখ কামালের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আনিছুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম রফিক, শফিউল আলম ছবি, স্বপন চন্দ্র, সরফুল হক, শামিম শেখ, মামুনুর রশিদ, ফারুক কামাল, পৌর আওয়ামী লীগের সভাপতি মুক্তার হোসেন বকুল, সাধারণ সম্পাদক শাহিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক, তীর্থ সলিল রুদ্র, মোরশেদুল বারী, মখলেছুর রহমান, জুলফিকার আলী, উপজেলা কৃষকলীগের সভাপতি শফিকুল ইসলাম, স্বেচ্ছা সেবকলীগের সভাপতি আবু সাঈদ, সাধারণ সম্পাদক কামরুল হাসান সবুজ প্রমুখ।

রাউজান প্রতিনিধি: স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে চট্টগ্রামের রাউজান উপজেলায় দোয়া মাহফিল আলোচনা সভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়। শুক্রবার  রাউজান উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন সমূহের উদ্যোগে এই কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাউজানের সাংসদ এ.বি.এম ফজলে করিম চৌধুরী এমপি। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাউজান উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আবদুল ওহাব। যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ্ব বশির উদ্দিন খানের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল,রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ,সিনিয়র সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম,সাধারণ সম্পাদক অধ্যক্ষ কফিল উদ্দিন চৌধুরী, রাউজান পৌরসভার দ্বিতীয় প্যানেল মেয়র এডভোকেট সমীর দাশ গুপ্ত। বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান লায়ন এম সরোয়ার্দী সিকদার,বীর মুক্তিযোদ্ধা আব্বাস উদ্দিন আহমেদ, কাউন্সিলর দিলীপ কুমার চৌধুরী, দিদারুল আলম,পৌর আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান সৈয়দ আবদুল জব্বার সোহেল, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক শওকত হোসেন,পৌর যুবলীগের সাধারণ সম্পাদক জিয়াউল হক রোকন,উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন চৌধুরী পিবলু। এসময় উপস্থিত ছিলেন-জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, উপজেলা, ইউনিয়ন, পৌরসভা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। দোয়া মাহফিলে মোনাজাত পরিচালনা করেন রাউজান কলেজ জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা বোরহান উদ্দিন আলকাদেরী। এদিকে রাউজান উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন-রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী এমপি।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদার। এর আগে স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

গৌরীপুর প্রতিনিধি: ময়মনসিংহের গৌরীপুরে  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।  এ উপলক্ষে শুক্রবার বেলা ১১ টার উপজেলা পরিষদ পাবলিক হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনী নিয়ে স্মৃতিচারণ, ভিডিও প্রদর্শনী ও আলোচনা সভা, গাছের চারা বিতরণ, যুব ঋণের চেক বিতরণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)) হাসান মারুফ। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা  নাজিম উদ্দিন আহমেদ এমপি। অনুষ্ঠান শুরুতে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন এবং শেষে বঙ্গবন্ধু সহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া কর্ হয়। এসময় সহকারী কমিশনার ভূমি মোসাঃ নিকহাত আরা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) ডাঃ হেলাল উদ্দিন আহমেদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, গোরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খান আব্দুল হালিম সিদ্দিকী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নন্দন কুমার দেবনাথ, উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ম নুরুল ইসলাম, সাবেক মুক্তিযোদ্ধা ডেপুটি  কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন,  ইউপি চেয়ারম্যানগণসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা সন্তানবৃন্দ, উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়াও এ উপলক্ষে  বৃহস্পতিবার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে  আরকে উচ্চ বিদ্যালয় ও নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয়ের মাঝে অনুষ্ঠিত প্রীতি ফুটবল ম্যাচে ১-০ গোলে নুরুল আমিন খান উচ্চ বিদ্যালয় জয়লাভ করে।  উপজেলা নির্বাহী অফিসার বলেন, আজ এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বিভিন্ন প্রজাতির ২০০টি চারা গাছ এবং দুইজনকে ১ লাখ ৪০ হাজার টাকা ঋণের চেক প্রদান করা হয়।

ভৈরব প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কিশোরগঞ্জের ভৈরবে আলোচনা সভা দোয়া মাহফিল চারা বিতরণ ও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। শুক্রবার বেলা ১২ টায়  উপজেলা প্রশাসনের আয়োজনে শেখ কামালের রুহের মাগফেরাত কামনা করে কোরআন খতম, প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা ও স্মৃতিচারণমূলক অনুষ্ঠান এবং দোয়া মাহফিল পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ, অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পৌর মেয়র আলহাজ্ব ইফতেখার হোসেন বেণু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোঃ জুলহাস হোসেন সৌরভ,পৌর আওয়ামী লীগ সভাপতি এস এম বাকি বিল্লাহ, ভৈরব থানার অফিসার ইনচার্জ ওসি মোঃ গোলাম মোস্তুফা, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ফরহাদ আহম্মেদ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা লতিফুর রহমান সুজন উপজেলা নির্বাচন কর্মকর্তা প্রলয় কুমার সাহা,যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা প্রমূখ। এসময় উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা সংসদ দলীয় নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। শেখ কামালের স্মৃতিচারণ করে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন, বহুমাত্রিক প্রতিভা ও মেধার অধিকারী শেখ কামাল মুক্তিযোদ্ধা ছিলেন-ক্রীড়াঙ্গনে ক্রিকেট ও ফুটবল, সাংস্কৃতিক অঙ্গনে ছিলেন শেখ কামালের অবদান।

নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বীরমুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও স্মৃতিচারন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমিনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, নাচোল থানার অফিসার ইনচার্জ মিন্টু রহমান, বীরমুক্তিযোদ্ধা মতিউর রহমান, নাচোল স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচএ ডাঃ সুলতানা পাপিয়া, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আলী হোসেন শামীম, মাধ্যমিক শিক্ষা অফিসার আ,ফ,ম হাসান। এছাড়া বিভিন্ন অফিসের কর্ম কর্তাবৃন্দ, গণমাধ্যমকর্মী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি: শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠপুত্র বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার (৫ আগস্ট) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বরে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে সকাল সাড়ে ১০ টায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কাফী বিন কবির এর সভাপতিত্বে এক আলোচনা সভা করা হয়, শেষে ছাত্র ছাত্রিদের মাঝে গাছের চারা বিতরন করা হয়েছে।এতে বক্তব্য রাখেন-উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুজন দাশ গুপ্ত, উপজেলা কৃষি অফিসার মো. শাহাবুদ্দিন, যুদ্ধাকালীন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ইকবাল আহম্মেদ বাচ্চু সৈয়াল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শাহজাহান সিকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেওয়ান মো. শাহজাহান৷ এসময় আরো উপস্থিত ছিলেন-প্রাণী সম্পদ কর্মকর্তা (ভারঃ) ডা. কে এম তানজীর নাইম, উপজেলা মৎস্য কর্মকর্তা হাসিবুল হক, এলজিইডি কর্মকর্তা দশরত কুমার বিশ্বাস, প্রাথমিক শিক্ষা অফিসার লুৎফর রহমান, মাধ্যমিক কর্মকর্তা আশরাফুজ্জামান, সমাজসেবা অফিসার নাজমুল হাসান, গোসাইরহাট থানার এস আই মতিউর রহমান, উপজেলা সেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম, ইউপি চেয়ারম্যান, কাউন্সিলর, সরকারী কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিকবৃন্দ প্রমুখ। এসময় আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক৷ ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে বের হয়ে তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলাদেশে প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্বপালন করেন।

চৌহালী (সিরাজগঞ্জ)প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাই শেখ কামালের ৭৩তম জন্মদিন উপলক্ষে চৌহালী উপজেলা প্রশাসনের উদ্যোগে র্যা লি, আলোচনা সভা ও  বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার  ইউএনও আফসানা ইয়াসমিন। প্রকল্প বাস্তবায়ন অফিসার পিআইও মোহাম্মদ  মজনু মিয়া, জাইকার কো-অর্ডিনেটর  কালীকৃষ্ণ প্রমুখ ৷ শুক্রবার (৫ আগস্ট) সকালে আজিমুদ্দিন  মোড়  চত্বরে এই কর্মসূচির উদ্বোধন করা হয়েছে ৷বহুমাত্রিক অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী তারুণ্যের দীপ্ত প্রতীক শহীদ শেখ কামাল শাহীন স্কুল থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগ থেকে বিএ অনার্স পাস করেন। তিনি বাংলাদেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অন্যতম উৎসমুখ ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। স্বাধীনতা উত্তর যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে সমাজ চেতনায় উদ্বুদ্ধকরণে মঞ্চ নাটক আন্দোলনের ক্ষেত্রে তিনি প্রথমসারির সংগঠক ছিলেন। বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’’। শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয় শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠিত ছিলেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তাঁর। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন।

খোকসা প্রতিনিধি:  কুষ্টিয়ার খোকসা উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজনে শুক্রবার (৫ আগস্ট) সকালের দিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপটেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালন করেছে। দিবসটি উপলক্ষে শহীদ শেখ কামাল এর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে, আলোচনা সভা, দোয়া মোনাজাত ও তাবারক বিতরণ করা হয়। খোকসা উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস এর সভাপতিত্বে উপজেলা নির্বাহী অফিস কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সে সময় উপস্থিত ছিলেন-উপজেলা ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, সহকারী কমিশনার (ভূমি) ইসাহাক আলী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান সোহেল, কৃষি কর্মকর্তা কৃষিবিদ সবুজ কুমার সাহা, উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের প্রধানগণ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাটে উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যৈষ্ঠ পুত্র বীরমুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।এরপর সকাল ১১টায় উপজেলা পরিষদ হলরুমে ইউএনও নূরে তাসনিমের সভাপতিত্বে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার দাশের সঞ্চালনায় বক্তব্য রাখেন-এসিল্যান্ড আকলিমা বেগম, ওসি মো: রাজু সরকার, সমাজসেবা কর্মকর্তা মশিউর রহমান মন্ডল, সমবায় কর্মকর্তা মো: শাহ আলম, অধ্যক্ষ আলহাজ্ব সফিকুল ইসলাম (রানা), আওয়ামীলীগ নেতা চাষী আলহাজ্ব আব্দুস ছালাম মাষ্টার, ইউপি চেয়ারম্যান মো: আব্দুস ছালাম, বীরমুক্তিযোদ্ধা মন্টু কাজ্জী ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ। আলোচনা শেষে প্রশিক্ষণপ্রাপ্ত ৫ জন যুবদের মাঝ ২ লাখ ২০ হাজার টাকার ঋণের চেক ও ২০ জনের মাঝে বিনামূল্যে গাছের চারা বিতরণ করা হয়। 


নীলফামারী প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে নীলফামারীতে নানা কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার (০৫ আগস্ট)  শেখ কামাল স্টেডিয়ামে শেখ কামালের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, নীলফামারী পৌরসভা, জেলা আওয়ামীলীগ, জেলা ক্রীড়া সংস্থা সহ বিভিন্ন সরকারি-বেসরকারি, রাজনৈতিক-অরাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা। পরে ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন। বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম-পিপিএম (এডিআইজি), জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন, নীলফামারী পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম রিন্টু বক্তব্য রাখেন। আলোচনা সভায়  জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক রাসেল আমিন স্বপনের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য দেন জেলা ক্রীড়া সংস্থার আরিফ হোসেন মুন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন নাহার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাফিজুর রশিদ মঞ্জু, দপ্তর সম্পাদক অধ্যক্ষ শহিদুল ইসলাম, জেলা তাঁতী লীগের সভাপতি দেওয়ান সেলিম আহমেদ, সাধারণ সম্পাদক এ্যাড. জামিল আহমেদ আরো অনেকে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দশজন প্রবীণ ও সাবেক ক্রীড়াবীদকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের রুহের মাগফেরাত কামনায় কুরআন খতম ও দোয়া মাহফিল, যুব উন্নয়নের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি ও বিকেলে প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হবে।

আখাউড়া প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভা, দোয়া মাহফিল ও চারা বিতরণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার (৫ আগস্ট) সকালে উপজেলা পরিষদ মিলায়তনের সামনে শেখ কামালের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলায়তনে আলোচনা সভা দোয়া মাহফিল ও চারা বিতরণ করা হয়। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোছলেহ উদ্দীনের সঞ্চালনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমার সভাপতিত্বে অনুষ্ঠানে আখাউড়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন সফিক আলেয়া, উপজেলা সহকারী কমিশনার ভূমি প্রশান্ত চক্রবর্তী, উপজেলা অফিসার্স ক্লাবের সাধারণ সম্পাদক আবু ইউসুফ নুরুল্লাহ,আখাউড়া থানার (ওসি) তদন্ত সঞ্জয় সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন শেখ কামাল ছিলেন ক্রীয়া ও সাংস্কৃতিক মনা একজন মানুষ। দেশের খেলাধুলা ও সংস্কৃতি জগতের এক উজ্জ্বল নক্ষত্র পড়াশোনা,সঙ্গীত চর্চা ,অভিনয়, বিতর্ক থেকে শুরু করে বাংলা ও বাঙালির সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরার চেষ্টায় স্বাধীনতার পর শেখ কামাল বন্ধুদের নিয়ে প্রতিষ্ঠা করেন নাট্য দল ঢাকা থিয়েটার। আবাহনি ক্রীয়া চক্র প্রতিষ্ঠার মাধ্যমে তিনি দেশের ক্রিয়া জগতে স্মরণীয় হয়ে আছেন। আলোচনা সভা শেষে সে কামালের আত্মার মাগফেরাত কামনাই বিশেষ দোয়া করা হয় এবং উপজেলা যুব উন্নয়নে প্রশিক্ষণপ্রাপ্ত নারী-পুরুষদের মাঝে ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

উল্লেখ্য, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তৎকালীন  গোপালগঞ্জ মহকুমার (বর্তমানে জেলা) টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। বহুমাত্রিক প্রতিভার অধিকারী শহীদ শেখ কামাল শাহীন স্কুল  থেকে মাধ্যমিক ও ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি এ (অনার্স) পাস করেন। বাংলাদেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি অঙ্গনের শিক্ষার অন্যতম উৎসবমুখর ‘ছায়ানট’-এর সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন।
তিনি শুধু উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতাই ছিলেন না, ছিলেন ঢাকা থিয়েটারেরও অন্যতম প্রতিষ্ঠাতা। শৈশব থেকে  খেলাধূলায়ও প্রবল উৎসাহ ছিল তার। শেখ কামাল স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন্ড লাভ ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে  লেখাপড়ায় মনোনিবেশ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এবং শাহাদাত বরণের সময় বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন জাতীয় ছাত্র লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নির্মম ঘটনায় মাত্র ২৬ বছর বয়সে শাহাদাতবরণ করেন তিনি।