Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

সিলেটে পরিবহন সংকট, বেড়েছে বাস ভাড়া

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

আগস্ট ৬, ২০২২, ০৫:২৬ পিএম


সিলেটে পরিবহন সংকট, বেড়েছে বাস ভাড়া

জ্বালানী তেলের দাম বাড়ার পর সিলেটে কমে গেছে বাস চলাচল। যাত্রীদের অভিযোগ, অনেক পরিবহন সংস্থা মূল ভাড়ার চেয়ে একশো থেকে দেড়শ টাকা বাড়তি রাখছে।

শনিবার (৬ আগস্ট) সকালে সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনালে গেলে দেখা গেছে, অন্যদিনের তুলনায় টার্মিনাল থেকে বাস ছাড়ছে অনেক কম। টার্মিনালে বাস সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। বাস কম চলাচল করায় দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। গাড়ি না পেয়ে অনেককে টার্মিনালে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

শাকিল আহমদ নামের এক যাত্রী বলেন, তিনি গতকালও শ্রীমঙ্গল থেকে সিলেটে ১৩০ টাকা ভাড়া দিয়ে এসেছেন। অথচ আজ ১৮০ থেকে ২০০ টাকা নেয়া হচ্ছে। তিনি নিজেও ১৮০ টাকা ভাড়া দিয়েছেন বলে জানান।

এক পরিবহন শ্রমিক জানান, ডিজেলের দাম যে পরিমাণ বাড়ছে তাতে প্রতি ট্রিপে জ্বালানী খরচ দুই হাজার টাকা বেড়ে যাবে। অথচ একটি ট্রিপে খরচ রশষে ২ হাজার টাকা লাভ করা সম্ভব হয় না।

তিনি বলেন, এখন গাড়ি চালালে লাভের বদলে লোকসানই হবে। মালিক পক্ষ কেন লোকসান দিয়ে গাড়ি চালাবে।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মইনুল ইসলাম বলেন, এতো বাড়তি দামে তেল কিনে গাড়ি চালিয়ে মালিক শ্রমিক কেউই টিকতে পারবে না।

তিনি বলেন, আজ রাতে মালিক শ্রমিক নেতারা বৈঠকে বসবেন। ওই বৈঠকেই পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। এতে ধর্মঘটসহ কঠোর কর্মসূচির ঘোষণা আসতে পারে।

সিলেট জেলা বাস মালিক সমিতির সহসভাপতি আবুল কালাম বলেন, আমরা এখনও ভাড়া বাড়াইনি। আজ রাতে বৈঠক করে সিদ্ধান্ত নেবো। ভাড়া সমন্বয় না করলে ক্ষতির মুখে পড়বেন জানিয়ে তিনি বলেন, লোকসানের শঙ্কায় শনিবার অনেক বাস চলছে না। অনেকে কাউন্টার বন্ধ করে দিয়েছে। এতো বাড়তি দাম দিয়ে জ্বালানী কিনে গাড়ি চালানো সম্ভব না।

এদিকে সিলেট-সুনামগঞ্জ রুটেও ভাড়া ২০ টাকা বাড়ানো হয়েছে। শনিবার সকাল থেকে এই বাড়তি ভাড়া গুনতে হচ্ছে যাত্রীদের। এই রুটে বাসভাড়া আগে ছিল ১২০ টাকা। এখন ১৪০ টাকা করে দিতে হচ্ছে যাত্রীদের। সিলেট থেকে দিরাই রুটে ১৪০ টাকার ভাড়ায় এখন বাড়তি ২০ টাকা যোগ করে ১৬০ টাকা গুনতে হচ্ছে।

সিলেট জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ বলেন, ‘জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। বাধ্য হয়ে বাসভাড়া বাড়াতে হচ্ছে।’

তিনি বলেন, ‘আপাতত সিলেট-সুনামগঞ্জ রুটে বাসভাড়া বেড়েছে। সিলেট-হবিগঞ্জ রুটে রুটেও ভাড়া বাড়বে।’

তবে দূরপাল্লার বাসগুলোর ভাড়া কেন্দ্রীয় সিদ্ধান্তে বাড়বে বলে তিনি জানান।

কেএস 

Link copied!