Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

মজুরি বৃদ্ধির দাবিতে মাধবপুরে অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি

আগস্ট ১৩, ২০২২, ০৫:৩২ পিএম


মজুরি বৃদ্ধির দাবিতে মাধবপুরে অনির্দিষ্টকালের ধর্মঘটে চা শ্রমিকরা

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে হবিগঞ্জের মাধবপুর উপজেলার ৫টি চা বাগানের শ্রমিকদের ন্যূনতম মজুরি ৩শ টাকা করার দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে চা শ্রমিকরা। এর আগে মজুরি বৃদ্ধির দাবিতে আলটিমেটামের সাত দিনের সময়সীমা শেষ হওয়ার পর তিন দিন দুই ঘন্টা করে কর্মবিরতি করে সভা সমাবেশ ও মানববন্ধন করে শ্রমিকরা।

এরপরও দাবি পূরণ না হওয়ায় শনিবার (১৩ আগস্ট) থেকে চা শ্রমিকরা লাগাতার পূর্ণ দিবস কর্মবিরতি শুরু করেছে। উপজেলার নোয়াপাড়া, বৈকন্ঠপুর, জগদীশপুর, সুরমা ও তেলিপাড়া চা বাগানে কর্মবিরতি করে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে চা শ্রমিকরা।

তেলিয়াপাড়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি খোকন তাঁতি ও সেক্রেটারি লালন পান জানান, গত ৩০ জুলাই মালিক পক্ষ নূন্যতম মজুরি ১শ ২০ টাকা থেকে বৃদ্ধি করে ১শ ৩৪ টাকা করার প্রস্তাব দেন। চা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী একমাত্র সংঘটন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন এ প্রস্তাব প্রত্যাখ্যান করে। ক্রমবর্ধমান দ্রব্যমূল্য উর্দ্ধগতিতে এ মজুরি দিয়ে শ্রমিকদের পরিবার চলা খুবই কষ্টকর। তাই নূন্যতম মজুরি ৩শ টাকা করার দাবিতে এ কর্মবিরতি পালন করে মানববন্ধন ও প্রতিবাদ সভা করা হচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আর কাজে যোগদান করবো না।

এদিকে চায়ের ভরা মৌসুমে শ্রমিকদের কর্মবিরতির ফলে চা উৎপাদনের ব্যাপক ক্ষতির আশংকা দেখা দিয়েছে।

কেএস 

Link copied!