Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে ছয়টি নদীর বিষয়ে সিদ্ধান্ত’

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

আগস্ট ১৩, ২০২২, ০৬:০৫ পিএম


‘প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে ছয়টি নদীর বিষয়ে সিদ্ধান্ত’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে যৌথ নদী কমিশনের সভায় ছয়টি নদীর বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সেপ্টেম্বরের শুরুতে ভারত সফরে যাবেন। ওই সফরের আগে বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের বহুল প্রতীক্ষিত সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় সিলেট অঞ্চলের কুশিয়ারা নদী নিয়ে অগ্রগতি হতে পারে।

শনিবার (১৩ আগস্ট) দুপুরে সিলেট জেলা পরিষদ আয়োজিত শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন বলেন, বাংলাদেশ কুশিয়ারা নদীর পানি প্রায় পাঁচ হাজার একর জমিতে সেচের জন্য কাজে লাগাতে চায়। কুশিয়ারার পানি আনতে সিলেট সীমান্তে একটি খাল খনন করতে চায় বাংলাদেশ। ‘রহিমপুর খাল’ নামের এই খালটি সীমান্তবর্তী এলাকায়। বেশ কয়েক বছর আগে এই খাল খননের উদ্যোগ নেয় বাংলাদেশ। কুশিয়ারা নদীর উৎসমুখে খননকাজ করতে গেলে বাধা দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। এরপর বন্ধ হয়ে যায় খননকাজ। মূলত জকিগঞ্জের হাওরাঞ্চলের কৃষির সুবিধার্তে খাল খনন করতে চায় বাংলাদেশ। ইতোমধ্যে ওই এলাকায় পাম্প হাউস স্থাপন করা হয়েছে।

এসময় ‘বৈশ্বিক মন্দায় অন্যান্য দেশের তুলনায় আমরা বেহেশতে আছি গতকাল শুক্রবার গণমাধ্যমকে দেওয়া মন্তব্যের ব্যাখ্যাও দেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘বেহেশতের কথা আমি বলেছি, কম্পারেটিভ টু আদার কান্ট্রি। আপনারা সব জায়গায় লিখেছেন “বেহেশত বলেছেন”, মানে বক্তব্য টুইস্ট করা হয়েছে। বলেন নাই যে আমাদের মূল্যস্ফীতি অন্য দেশের তুলনায় কম। ইংল্যান্ডে মুদ্রাস্ফীতি ১২ ভাগ, টার্কিতে ৬৭, পাকিস্তানে ৩৭, শ্রীলঙ্কায় ১৫০ আর আমাদের ৭ ভাগ। সেই দিক দিয়ে আমরা ভালো আছি।’

সাংবাদিকদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি বলেছি, অন্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। তাদের তুলনায় আমরা বেহেশতে আছি, এই কথা বলেছিলাম। কিন্তু আপনারা এক্কেবারে উল্টা।’

কেএস 

Link copied!