Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যুক্ত হলো চক্ষু চিকিৎসা

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

সেপ্টেম্বর ৩, ২০২২, ০৭:৩৬ পিএম


লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যুক্ত হলো চক্ষু চিকিৎসা

চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো অত্যাধুনিক চিকিৎসাযন্ত্র নিয়ে চক্ষু চিকিৎসা সেবা চালু করেছে সরকার। এর মাধ্যমে চক্ষু চিকিৎসা সেবা, চশমা এবং ওষুধ বিনামূল্যে পাবেন সাধারণ রোগীরা।

জানা যায়, দীর্ঘদিন ধরে এ উপজেলাবাসী বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা থেকে বঞ্চিত ছিলো। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অন্যান্য রোগের যথাযথ চিকিৎসা সেবা পেলেও চক্ষু চিকিৎসা সেবা মিলতো না। ফলে নিম্ন আয়ের লোকজন বেসরকারি প্রতিষ্ঠানে এ রোগের চিকিৎসা নিতে গিয়ে আর্থিক সমস্যার সম্মুখীন হতো। তাদের দুর্দশার চিত্র বিবেচনা করে স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি উদ্যোগে চক্ষু চিকিৎসা সেবা যুক্ত করা হয়। পরবর্তীতে আরও বৃহৎ আকারে এটি চালু করা হবে।

লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ বলেন, লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত কিছুদিন যাবত ন্যাশনাল আই ভিশন কেয়ার সেন্টারের মাধ্যমে যারা চোখে কম দেখে এবং যারা চোখের সমস্যা আছে তারা চক্ষু সেবা নিতে পারছে। আমাদের এখানে নার্স আছে তারা চোখ দেখে চশমা দেয়, চোখের ড্রপ দেয় এবং কোনো ওষুধ লাগলে আমরা এখান থেকে সরকারিভাবে বিনামূল্যে সরবরাহ করছি। একইসাথে কারো যদি কোন সমস্যা থাকে ওনি সরাসরি ন্যাশনাল আই ভিশন কেয়ার সেন্টারে বিশেষজ্ঞ চিকিৎসক আছে উনার সাথে ভিডিও কলের মাধ্যমে কথা বলে ওনি প্রেসক্রাইপ করে সে অনুপাতে আমাদের নার্সরা চিকিৎসাসেবা দেয়। এটা অত্যান্ত সফলভাবে পরিচালিত হচ্ছে। এলাকার জনসাধারণ যারা চোখের সমস্যায় ভুগছে তারা এখানে এসে বিনামূল্যে চিকিৎসাসেবা সহ ওষুধ নিতে পারছে। এতে করে আমাদের চোখে দেখার যে সমস্যা অন্ধত্বের যে সমস্যা এটা দূরীকরণে সর্বাত্মক সহযোগিতা করে যাচ্ছি।

এসএম

Link copied!